কলকাতা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

বাংলা আকাদেমি সভাঘরে সুখ-সন্ধ্যা 

শেয়ার করুন

সংবাদদাতা বাংলার জনরব: গত ২৫.০৪.২৪ বৃহস্পতিবার সন্ধ্যায় “কাব্যে শ্রুতিতে ছন্দে গীতিতে” কাব্যশ্রুতির আয়োজনে ও কাকলি বসু ভট্টাচার্য্যের ভাবনায় পরিকল্পনায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে অনুষ্ঠিত হলো এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে পরিবেশিত একগুচ্ছ শ্রুতিনাটক ও কবিতার কোলাজ এক অনন্য তৃপ্তি এনে দেয় দর্শক শ্রোতাদের। বিশেষ করে শ্রুতিসাম্যের নাট্যশিল্পীদের পরিবেশিত “সবাই মিলে”

Advertisement

শ্রুতিনাটকটি সমাজে সুস্থ পরিবেশ রক্ষা ও প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার বার্তাবহনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে নাটকের রচয়িতা, নাট্যরূপকার, পরিচালক, অভিনেতা ড.অজয় চক্রবর্তী ও অভিনেত্রী রিয়া দেবনাথ ভূয়শী প্রশংসার দাবিদার। পাশাপাশি রঞ্জন ভঞ্জ রচিত কাব্যশ্রুতি সল্টলেক নিবেদিত শ্রুতিনাটক “ছুটি” তে নামভূমিকায় বুদ্ধিবৃত্তিক কিশোরীর ভূমিকায় অভিনেত্রী পাপিয়া দত্তের অভিনয় দর্শক শ্রোতাদের অভিভূত করে দেয়।

স্বপ্নময় চক্রবর্তী রচিত “গিরিবালার গল্প” স্বাধীনতা সংগ্রামী হওয়া সত্ত্বেও স্বাধীনতা সংগ্রামীর মর্যাদা না পাওয়া জীবনের শেষ বেলায় হতাশায় যন্ত্রনাক্লিষ্ট গিরিবালার ভূমিকায় অভিনেত্রী কাকলি বসু ভট্টাচার্য্যের অনবদ্য অভিনয় দর্শক শ্রোতার মন ছুঁয়ে যায়।

সমগ্র অনুষ্ঠিনটি সুচারুরূপে কাব্যিক আঙ্গিকে সঞ্চালনা করেন বিপাশা সেনগুপ্ত । অলকেশ দে সরকার সানি-র আবহ সঙ্গীত অনুষ্ঠানে অন্যমাত্রা এনে দেয়।

বিশিষ্ট শ্রুতিনাট্য বিশারদ ও কলকাতা বেতার এর আধিকারিক স্বপন বসু মহাশয়ের সভাপতিত্বে,কানায় কানায় পূর্ণ সভাগৃহে দর্শকাসনে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন কবি আলমগীর রাহমান,বীরেন্দ্র কুমার ভদ্র,অনন্যা মিত্র,দ্যুতি রায়, মীরা বসু,স্নিগ্ধা ব্যানার্জী,অর্ঘ মন্ডল ও সুদীপ ভট্টাচার্য ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ