কলকাতা 

রাজ্য মন্ত্রিসভার বিরুদ্ধে সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট, পরবর্তী শুনানি ৬মে সোমবার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : অতিরিক্ত শূন্য পদ তৈরি করে নিয়োগ করার জন্য মন্ত্রিসভায় যে সুপার নিউমেরিক পোস্ট তৈরি করা হয়েছিল তার নেপথ্যে কারা ছিল এটা জানার জন্য কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। কলকাতা হাইকোর্ট নির্দেশে বলেছিল এই ধরনের অতিরিক্ত পোস্ট তৈরি করার কার নির্দেশে হয়েছিল এবং মন্ত্রিসভা কেনই সিদ্ধান্ত নিয়েছিল তা সিবিআইকে খুঁজে বের করতে হবে, প্রয়োজন হলে সিবিআই মন্ত্রিসভার যে কোন সদস্যকে হেফাজতে নিয়ে জেরা করতে পারবে।

কলকাতা হাইকোর্টের এই নির্দেশের ওপর আগামী সোমবার পর্যন্ত অর্থাৎ ৬মে পর্যন্ত স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়ে দিল, আগামী সোমবার পর্যন্ত এই ঘটনার সূত্রে রাজ্য সরকারি অফিসারদের বিরুদ্ধে কোনও তদন্ত করতে পারবে না সিবিআই।

Advertisement

এসএসসি মামলায় গত সোমবার কলকাতা হাইকোর্ট ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক ও অশিক্ষক কর্মচারীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল। সেই সঙ্গে হাইকোর্ট এও জানিয়ে দিয়েছিল, এই দুর্নীতি ও কেলেঙ্কারির সঙ্গে যে অফিসাররা জড়িত তাঁদের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে পারে সিবিআই। এ ব্যাপারে হাইকোর্টের রায়ে একটি ক্যাবিনেট নোটের কথা বলা হয়। সেই সঙ্গে বলা হয়, এই ক্যাবিনেট নোট প্রস্তুতির সঙ্গে যাঁরা জড়িত তাঁদের হেফাজতে নিয়ে জেরা করতে পারে সিবিআই।

প্রসঙ্গত, স্কুল সার্ভিসের মাধ্যমে নিয়োগের ক্ষেত্রে মন্ত্রিসভায় সিদ্ধান্তের মাধ্যমে সুপার নিউমেরিক পোস্ট তৈরি করা হয়েছিল। সেই সংক্রান্ত ক্যাবিনেট নোটের কথাই এখানে বলা হয়েছে।

কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিল রাজ্য সরকার। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চে।

রাজ্য সরকারের তরফে আইনজীবী এদিনের সওয়ালে বলেন, ক্যাবিনেট নোট তথা মন্ত্রিসভার নোটের সঙ্গে যাঁরা জড়িত তাঁদের হেফাজতে নিয়ে তদন্তের কথা বলা হয়েছে কলকাতা হাইকোর্টের রায়ে। এরকম হলে তো নির্বাচন চলাকালীন মন্ত্রী, অফিসারদের হেফাজতে নিয়ে জেরা শুরু হয়ে যাবে।

Advertisement :

শুনানির পর প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, আগামী সোমবার মামলার পরবর্তী শুনানি তবে। ততক্ষণ পর্যন্ত রাজ্য সরকারি অফিসারদের বিরুদ্ধে সিবিআই কোনও ব্যবস্থা নিতে পারবে না।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ