দেশ 

দিল্লির সরকারকে বরখাস্ত করে রাষ্ট্রপতি শাসনের ষড়যন্ত্র চলছে অভিযোগ আম আদমি পার্টির নেত্রীর

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : দিল্লি রাজ্য সরকারকে বরখাস্ত করে রাষ্ট্রপতি শাসন জারি করার ষড়যন্ত্র চলছে বলে শুক্রবার অভিযোগ করেছেন দিল্লির মন্ত্রী অতসী মারলোনা।

আম আদমি পার্টির প্রথমসারির এই নেত্রী শুক্রবার সাংবাদিক বৈঠক ডেকে আরও বলেন, বিগত কয়েক মাস ধরে নানা ঘটনায় এই ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছিল। এখন নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া খবরে ষড়যন্ত্রের বিষয়ে আরও নিশ্চিত হওয়া গিয়েছে।

Advertisement

মন্ত্রী আতিশী শুক্রবার উপ-রাজ্যপালকেও নিশানা করেছেন। আপ নেত্রীর বক্তব্য, দিল্লি সরকারের অধীনে কর্মরত অফিসারদের ট্রান্সফার, পোস্টিংয়ের ক্ষমতা কেন্দ্রীয় সরকার নিজেদের হাতে নেওয়ার পর থেকে একাধিক গুরুত্বপূর্ণ পদে কোনও আধিকারিক নেই। ফলে সরকারি কাজ বিঘ্নিত হচ্ছে। তাঁর অভিযোগ, এটাও কেন্দ্রের চক্রান্তের একটি অংশ।

কেজরিওয়াল জেল থেকে সরকার চালাবেন বলে তিনি গ্রেফতার হওয়ার পরই ঘোষণা করে আম আদমি পার্টি। আপ সরকারিভাবে কেজরিওয়াল পত্নীকে মেসেঞ্জার বা মুখ্যমন্ত্রীর বার্তাবাহক ঘোষণা করেছে। আর পাঁচজন বন্দির মতো মুখ্যমন্ত্রীও সপ্তাহে দু’দিন পাঁচ মিনিটের জন্য পরিবারের সঙ্গে ফোনে অথবা ভিডিও কলে কথা বলতে পারেন। কেজরিওয়ালের স্ত্রী সুনীতা স্বামীর সঙ্গে যোগাযোগ রাখছেন। তাঁর মাধ্যমেই দলকে নানা বার্তা দিচ্ছেন আপ সুপ্রিমো। বিজেপি প্রশ্ন তুলেছে, কেজরিওয়াল তাঁর প্রশাসনকে কীভাবে নির্দেশ, পরামর্শ দিচ্ছেন? সুনীতা তো সরকারের কেউ নন।

দিল্লির মুখ্যমন্ত্রী চলতি সপ্তাহের গোড়ায় দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে আর্জি জানিয়েছিলেন তাঁকে প্রতিদিন আইনজীবীদের সঙ্গে কথা বলতে দেওয়া হোক। আদালতে মুখ্যমন্ত্রীর তরফে বলা হয়, তাঁর বিরুদ্ধে ২২-২৩টি মামলা চলছে। তাই আইনজীবীদের সঙ্গে আলোচনা জরুরি। সেই আর্জি জেল ম্যানুয়ালের পরিপন্থী বলে আদালতে আপত্তি তোলে ইডি। আদালত মুখ্যমন্ত্রীর আর্জি খারিজ করে দেয়।

কেজরিওয়ালকে ফের আদালতে পেশ করা হবে ১৬ এপ্রিল। তখন তিনি নতুন করে জামিনের আর্জি পেশ করতে পারেন। সেই আবেদন মঞ্জুর না হলে কতদিন তিনি জেল থেকে সরকার চালাতে পারবেন তা নিয়ে সংশয় আছে আপের অন্দরেও।

আগামী সোমবার দেশের শীর্ষ আদালতে অরবিন্দ কেজরিওয়ালের জামিন সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। সুপ্রিম কোর্ট কি রায় দেয় সেদিকেই তাকিয়ে রয়েছে বিজেপি এবং আম আদমি পার্টি। যদি কেজরিওয়াল জামিন পেয়ে যায় সুপ্রিম কোর্ট থেকে তাহলে কোন সমস্যায় তৈরি হবে না। কারণ কয়েকদিন আগে দিল্লির হাইকোর্ট কেজরিওয়ালের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে। এরপরে ই সুপ্রিম কোর্টে জরুরী ভিত্তিতে জামিনের আবেদনে শুনানি করার জন্য আবেদন করে কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি। কিন্তু সেই আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিমকোর্ট সোমবার ১৫ই এপ্রিল এই মামলা শুনবে শীর্ষ আদালত।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ