জেলা 

বর্জ্য শূন্য করতে দূষণমুক্তির সংকল্প

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : বর্জ্য ব্যবস্থাপনা কমিয়ে দূষণমুক্ত পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে এবং আন্তর্জাতিক শুন্য বর্জ্য দিবস উপলক্ষে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট এয়ার এন্ড ওয়াটারের উদ্যোগে নদিয়া জেলার বিষ্ণুপুর হাইস্কুলে ছাত্র-ছাত্রীদের নিয়ে নানা সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হল।

যেখানে জেলার অন্যান্য স্কুল গুলি থেকে ছাত্রছাত্রীরা এক পদযাত্রায় অংশ নেন।কয়েকশো ছাত্রছাত্রী এদিন পদযাত্রা করে বিষ্ণুপুর বাজার সহ বিভিন্ন জনবহুল এলাকা পরিদর্শন করে বর্জ্যের পুনর্ব্যবহার এবং বর্জ্য দূষণ কমাতে মানুষকে সচেতন করেন। বর্জ্য রাখার জন্য নীল, সবুজ ও লাল বিনের উদ্বোধন করেন ইন্টারন্যাশনাল সোসাইটি ওয়েস্ট ম্যানেজমেন্ট এয়ার এন্ড ওয়াটারের সভাপতি ডক্টর সাধন কুমার ঘোষ।

Advertisement

তিনি বলেন, তার মিশন ‘ক্যাচ দেম ইয়ং, জিরো ওয়েস্ট অ্যান্ড সার্কুলার ইকোনমি ইন ক্যাম্পাস’ বিভিন্ন বিদ্যালয়ের ১,০০,০০০ শিশুকে বিন সংস্কৃতি গ্রহণের জন্য এবং ল্যান্ডফিলে বর্জ্যের বোঝা কমানোর জন্য প্রতিদিন বিদ্যালয়ে অনুশীলন করা এবং শিক্ষিত করার পরিকল্পনা করেছে। কিভাবে এই বর্জ্য পুনর্ব্যবহার সমাজ এবং পরিবেশকে সাহায্য করবে সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি। তিনি বলেন, ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যে প্রায় ২০ লক্ষ মানুষকে বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করবে। এদিনের পদযাত্রায় নদিয়ার বিষ্ণুপুর হাইস্কুল ছাড়াও উপস্থিত ছিলেন দরপপুর উচ্চ বিদ্যালয়, ধনিচা উচ্চ বিদ্যালয়, চাকদহ পূর্বাচল বালিকা বিদ্যাপীঠ ও উত্তর ২৪ পরগনা জেলার নৈহাটি কাত্যায়নী গার্লস স্কুল,সূত্রগড় বালিকা উচ্চ বিদ্যালয়, নদিয়ার চাকদহ রামলাল একাডেমীর ছাত্রছাত্রীরা। বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশিতাভ ভট্টাচার্য ও কল্যানীর পান্নালাল ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক রমেন সি ভাওয়াল স্কুল গুলির সঙ্গে কোর্ডিনেটর হিসাবে কাজ করছেন।

সুশিতাভ ভট্টাচার্য জানান, বর্জ্য ব্যবস্থাপনায় নদীয়া জেলায় সেভাবে বড় কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট এয়ার এন্ড ওয়াটারের এই উদ্যোগের মাধ্যমে তারা সেই কাজ করার পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতেও সফল হবেন বলে মনে করছেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ