দেশ 

মাদ্রাসা শিক্ষা আইন ধর্মনিরপেক্ষতার পরিপন্থী নয়, সুপ্রিম নির্দেশে স্বস্তি পেল উত্তরপ্রদেশের ১৭ লক্ষ মাদ্রাসা পড়ুয়া

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : মাদ্রাসা শিক্ষা ধর্মনিরপেক্ষ শিক্ষার বিরোধী নয় এবং সংবিধান বিরোধী নয়। আজ শুক্রবার সুপ্রিম কোর্টের উত্তরপ্রদেশের মাদ্রাসা শিক্ষা আইনকে ইলাহাবাদ হাইকোর্ট যে অসংবিধানিক বলে নির্দেশ দিয়েছিল তারপরে স্থগিতাদেশ দিতে গিয়ে এ কথাগুলি বলেন দেশের প্রধান বিচারপতি।

উল্লেখ্য উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রায়ত মুলায়ম সিংহ যাদবের আমলে ২০০৪ সালে মাদ্রাসা শিক্ষা আইন উত্তরপ্রদেশে চালু হয়েছিল। এই আইন বলে কয়েক হাজার মাদ্রাসা ওই রাজ্যে চলছিল । এই আইনকে চ্যালেঞ্জ করে ইলাহাবাদ হাইকোর্টে মামলা দায়ের করেছিল বিজেপি ঘনিষ্ঠ এক ব্যক্তি।গত বাইশে মার্চ ইলাহাবাদ হাইকোর্ট এই মামলার রায় দিতে গিয়ে বলেছিল ২০০৪ সালের চালু হওয়া উত্তরপ্রদেশের মাদ্রাসা শিক্ষা আইন অসংবিধানিক এবং ধর্মনিরপেক্ষ আদর্শের পরিপন্থী। এই রায়ের এরপর মাদ্রাসার শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। আজ শুক্রবার এই নির্দেশের উপর স্থগিতাদেশ দিতে গিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ প্রাথমিকভাবে বলেছেন মাদ্রাসা শিক্ষা আইন বা মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা ধর্মনিরপেক্ষ আদর্শের পরিপন্থী নয় এবং অসংবিধানিক নয়। তাই এই আইন এখন কার্যকর থাকবে উত্তরপ্রদেশে ইলাহাবাদ হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এ বিষয়ে মতামত জানতে চেয়ে কেন্দ্রীয় সরকার এবং উত্তরপ্রদেশ সরকারকে নোটিস পাঠিয়েছেন। নির্দেশে বলা হয়েছে, ‘‘মাদ্রাসা বোর্ডের লক্ষ্য এবং উদ্দেশ্য সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শ লঙ্ঘন করছে বলে ইলাহাবাদ হাই কোর্ট যে নির্দেশ দিয়েছে, প্রাথমিক ভাবে তা সঠিক নয়।’’

লোকসভা নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের এই নির্দেশ সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার এবং শাসকদল বিজেপিকে বিড়ম্বনায় ফেলল বলেই রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের শুক্রবারের নির্দেশের ফলে মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে ‘মূল স্রোতে’ অন্তর্ভুক্ত করার যে প্রক্রিয়া উত্তরপ্রদেশ সরকার শুরু করেছিল, তা স্থগিত হয়ে গেল। সেই সঙ্গে সরকারি অনুদান পাওয়ার ক্ষেত্রেও মাদ্রাসাগুলির কোনও বাধা রইল না। ফলে আপাতত স্বস্তি পেলেন ১০ হাজার মাদ্রাসা শিক্ষক এবং ১৭ লক্ষ পড়ুয়া।

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা, প্রয়াত মুলায়ম সিংহ যাদব মুখ্যমন্ত্রী থাকাকালীন কার্যকর হয়েছিল ‘উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড শিক্ষা আইন’। ইলাহাবাদ হাই কোর্টে সেই আইনকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন ‘বিজেপি-ঘনিষ্ঠ’ অংশুমান সিংহ রাঠৌর। আবেদনকারী পক্ষের দাবি ছিল, ওই আইন অবৈধ। ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি বিবেক চৌধরি এবং বিচারপতি সুভাষ বিদ্যার্থীর বেঞ্চ সেই আবেদনে সাড়া দেওয়ার ফলে উত্তরপ্রদেশে অনুমোদনপ্রাপ্ত মাদ্রাসাগুলির সরকারি অনুদান বন্ধ হওয়ার পথ প্রশস্ত হয়েছিল।

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের পর উত্তরপ্রদেশের ১৭ লক্ষ ছেলেমেয়ে অনেকটাই স্বস্তিতে রইলো। একই সঙ্গে মাদ্রাসা ব্যবস্থা উত্তর প্রদেশে চালু থাকার ফলে ওই এলাকার মুসলিমদের মধ্যেও স্বস্তি ফিরে এসেছে বলে সূত্রের খবর।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ