জেলা 

মুক্তি সাপোর্ট স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-এ হাতে কলমে গণিত কর্মশালা

শেয়ার করুন

নিজস্ব প্রতিনিধি: প্রকৃতির সঙ্গে বিজ্ঞান এবং অঙ্কের নিবিড় যে যোগ, তা বারবার প্রমাণিত হয়েছে। আমরা গনিত ভুল করতে পারি কিন্তু প্রকৃতি তার গনিতে কখনও ভুল করে নি। আমরা ছোটবেলায় একে চন্দ্র, দুইয়ে পক্ষ শিখেছি। সেখান থেকেই আমাদের প্রকৃতির সাথে পরিচয়। প্রকৃতিতে বৃত্তাকার মে কোনো কিছুর দিকেই তাকালে দেখা যাবে, তার যে পরিসীমা এবং ব্যাস, এরা কী সুন্দর সম্পর্কে গাঁথা! সকল বৃত্তেরই এই আনুপাতিক হার একই, ২২ঃ৭ উপরের কথাগুলো আজ বারবার উঠে আসছিল দক্ষিণ চব্বিশ পরগনার ক্যানিং-এ রায়বাঘিনি অঞ্চলে মুক্তি পরিচালিত ১১ টি সাপোর্ট স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে সারাদিনের এক গণিত কর্মশালায়।

আলোচনা করছিলেন গণিতের দুই বরিষ্ঠ শিক্ষক গৌরাঙ্গ সরখেল এবং নায়ীমুল হক। গল্পের ছলে প্রকৃতি থেকে নানা উপাদান নিয়ে কী করে ধীরে ধীরে অংকের মধ্যে প্রবেশ করা যায়, এমনকি ছাত্র-ছাত্রীদের মধ্যে অ্যাবস্ট্রাক্ট বা বিমূর্ত ধারণা দেওয়া যায় তা নিয়েও আলোচনা করেন তাঁরা। হাতে কলমে গণিতের বিভিন্ন ধরনের মডেল এদিন নিজের হাতে তৈরিও করেন অংশগ্রহণকারী শিক্ষক-শিক্ষিকারা।

Advertisement

শিক্ষার উৎকর্ষ সাধনে অনুসন্ধান কলকাতার নানা আয়োজনে মুক্তি সাপোর্ট স্কুলের শিক্ষক-শিক্ষিকা সহ ছাত্র-ছাত্রীরা সকলেই খুবই উপকৃত বলে জানান এদিন উপস্থিত সকলে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ