দেশ 

দু’বছর ধরে বিধানসভায় পাস হওয়া বিল আটকে রেখেছেন রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের দ্বারস্থ কেরল সরকার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : প্রায় দু বছর ধরে কেরল বিধানসভায় পাশ হওয়ার সাতটি বিল। রাষ্ট্রপতি অনুমোদন না দিয়ে আটকে রেখেছেন এই অভিযোগে সুপ্রিম কোর্টের দারস্ত হলেন কেরলের বিজয়ন সরকার।

কেরলের বাম সরকারের (Left Front) বক্তব্য, রাজ্য ও কেন্দ্র সম্পর্কের বিষয় জড়িয়ে না থাকা সত্ত্বেও প্রায় দু’বছর কেরল বিধানসভায় পাশ করানো ৭টি বিল আটকে রয়েছে। রাজ্যপালের কাছে বার বার দরবার করেও লাভ হয়নি। সরকারের দাবি, এক্তিয়ারের বাইরে গিয়ে বার বার রাজ্য সরকারের কাজে হস্তক্ষেপ করছেন রাজ্যপাল। একাধিক বিলে তিনি স্বাক্ষর করছেন না। এর জেরে রাজ্য সরকারের কাজে জটিলতা তৈরি হচ্ছে। স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছে, এই বিলগুলি আটকে রেখেছেন খোদ রাষ্ট্রপতি।

Advertisement

কেরল সরকারের অভিযোগ, রাষ্ট্রপতি কোনও কারণ না দেখিয়েই দীর্ঘদিন বিলগুলো আটকে রেখেছেন। ফলে কার্যত অকার্যকর হয়ে যাচ্ছে কেরল বিধানসভা। রাষ্ট্রপতির এই নিস্ক্রিয়তাকে অসাংবিধানিক আখ্যা দেওয়া হোক। এই মামলায় রাষ্ট্রপতির সচিব, রাজ্যপাল আরিফ মহম্মদ খান ও কেন্দ্রীয় সরকারকে পার্টি করেছে কেরল সরকার।

সংবিধান মতে রাষ্ট্রপতি যতদিন পদে থাকবেন ততদিন তিনি যেকোনো আদালতের ঊর্ধ্বে অবস্থান করে থাকেন। সুতরাং রাষ্ট্রপতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যে নজিরবিহীন মামলা করেছে, কেরল সরকার তা আদৌ টিকবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তবে সুপ্রিম কোর্ট একটা দিশা নির্দেশ দিতে পারে বলে অনেক আইনজীবী মনে করছেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ