দেশ 

মোদির রাজ্যে লোকসভা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন দুই বিজেপি প্রার্থী! নেপথ্যে রহস্য?

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : খানিকটা উলট পুরান বললে অতুক্তি হবে আরএসএস এবং বিজেপির গড় বলা হয় যে রাজ্যকে সেই রাজ্যের নেতারা বা প্রার্থী যখন ভোটের লড়াই থেকে সরে দাঁড়ান। তখন প্রশ্ন উঠে সবকিছু ঠিকঠাক আছে তো! নাকি প্রচারের ঝা চকচকে আড়ালে অন্ধকার রয়েছে যেটা আমাদের কাছে আসছে না! এ কথাগুলো বলছি এ কারণেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যেই দু দুজন বিজেপি প্রার্থী লোকসভা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন!

শনিবার সকালেই গুজরাটের ভদোদরা কেন্দ্রের বিজেপি প্রার্থী রঞ্জন ভাট আচমকা সোশাল মিডিয়ায় জানিয়ে দেন, তিনি ব্যক্তিগত কারণে লোকসভা নির্বাচনে লড়তে চান না। শনিবারই বিকালের দিকে আরেক বিজেপি প্রার্থী ভিকাজি ঠাকোর এক্স হ্যান্ডেলে কার্যত একই রকম পোস্ট করে লোকসভার লড়াই থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানান। ভিকাজির নাম সবরকাঠা কেন্দ্র থেকে প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছিল। দুই প্রার্থী আচমকা নিজেদের সরিয়ে নেওয়ায় অস্বস্তিতে পড়ে যায় গেরুয়া শিবির।

Advertisement

জানা গেছে এই দুই প্রার্থীকে নাকি মেনে নিচ্ছেন না এলাকার তিনি বিজেপি নেতারা। স্থানীয় বিজেপি নেতাদের বিদ্রোহের ফলে প্রার্থী পদ প্রত্যাহার। কিন্তু প্রশ্ন উঠেছে বিজেপির মত একটি সাংগঠনিক দল কিভাবে আগাম প্রস্তুতি না নিয়ে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। উচ্চ স্তরে নেতাদের সঙ্গে নিচু তলার নেতাদের কি যোগাযোগ কমে যাচ্ছে যার ফলে এই সংকট দেখা দিয়েছে। তবে বিজেপি নেতারা যাই বলুক না কেন ভেতরের গল্প অন্য কথা বলে আসলে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকার ফলে গুজরাট জুড়ে বিজেপি বিরোধী একটা জনমত তৈরি হয়েছে স্বাভাবিকভাবেই হেরে যাওয়ার ভয়ে ওই দুই বিজেপি প্রার্থী নিজেদের প্রার্থী পদ প্রত্যাহার করে নিয়েছে বলে রাজনৈতিক মহলের অনুমান।

কিন্তু প্রশ্ন উঠেছে আজ যদি কংগ্রেস কিংবা অন্য কোন বিরোধী রাজনৈতিক দলের প্রার্থীরা এইভাবে নির্বাচনী লড়াইয়ের ময়দান থেকে সরে আসতেন তাহলে গণমাধ্যম গুলির যেভাবে নানা খবরের মাধ্যমে পসরা সাজিয়ে পরিবেশন করতেন যাতে মনে হতো ওই দলগুলোর কোন অস্তিত্বই যেন নেই। আজ একইভাবে বিজেপির মধ্যে শুধু দুজন নয় চারজন ঘোষিত প্রার্থী নির্বাচনের লড়াইয়ের ময়দান থেকে সরে গেলেন যদিও এখনো পর্যন্ত সমস্ত আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেনি কেন্দ্রের শাসক দল। আর কত প্রার্থীদের সরে দাঁড়াবেন বিজেপির কাছ থেকে তা ভবিষ্যতে বলতে পারবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ