দেশ 

CAA এর কার্যকরের উপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ আসাদউদ্দিন ওয়াইসি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA কার্যকর করার যে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদি সরকার তার ওপর স্থগিতাদেশ চেয়ে একাধিক মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। এবার একই আবেদন নিয়ে দেশের শীর্ষ আদালতের দারস্ত হলেন ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম) দলের প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি। সংবাদ সংস্থা এএনআই-এর একটি প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

শীর্ষ আদালতে আবেদনে ওয়েইসি জানিয়েছেন, সিএএ-তে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও, এই আইনে আসলে দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে কোণঠাসা করার চেষ্টা করা হচ্ছে। তাঁর অভিযোগ, সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার চেষ্টা চলছে। একই সঙ্গে ওয়েইসি সিএএ-র সঙ্গে জুড়েছেন জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-কেও। তাঁর দাবি, এনআরসির মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে নিশানা করার পরিকল্পনা করা হচ্ছে।

Advertisement

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০১৯ সালের ১১ ডিসেম্বর সিএএ পাশ করিয়েছিল কেন্দ্রের মোদী সরকার। ওই আইন অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের মতো মুসলিম ধর্মাবলম্বী দেশ থেকে যদি সে দেশের ধর্মীয় সংখ্যালঘুরা ধর্মীয় উৎপীড়নের কারণে এ দেশে আশ্রয় চান, তা হলে তা দেবে ভারত। কিন্তু সিএএ-তে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও সেখানে মুসলিম সম্প্রদায়ভুক্তদের কথা উল্লেখ করা হয়নি। লোকসভা ভোটের মুখে যেভাবে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার উদ্যোগ নিয়েছে মোদি সরকার তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিরোধীদের অভিযোগ এই আইনকে সামনে রেখে দেশে মেরুকরণ রাজনীতি করতে চাইছে বিজেপি। আর এজন্যই দেশের শীর্ষ আদালতে একাধিক আবেদন জমা পড়েছে।

ইতিমধ্যেই সিএএ কার্যকরের বিরোধিতায় সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। আগামী ১৯ মার্চ সেই মামলার পরবর্তী শুনানি রয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ