দেশ 

CAA এর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে মামলা, আগামী সপ্তাহে শুনানি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : সংসদের দুই কক্ষে বিল পাস হওয়ার পর আইনে পরিণত হওয়ার পরেও সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ প্রায় সাড়ে চার বছর পর এই আইন কার্যকর করার উদ্যোগ নিয়েছে মোদি সরকার। গত সোমবার হঠাৎই সি এ এ কার্যকর করার ঘোষণা করার সঙ্গে সঙ্গে বিরোধিতাই সরব হয় দেশের বিরোধী দলগুলি। এবার সিএএ যাতে এখনই কার্যকর না হয় সে জন্য মোদি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছে। আগামী ১৯ মার্চ সেই মামলার শুনানি রয়েছে শীর্ষ আদালতে।

শুক্রবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে আইনজীবী কপিল সিব্বল বিষয়টি উত্থাপন করেন। তার পরই বিচারপতি জানান, মামলাটি পরের সপ্তাহে তালিকাভুক্ত করা হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সাল থেকে এই আইনের বিরোধিতায় শতাধিক আবেদন দাখিল হয়েছে সুপ্রিম কোর্টে।

Advertisement

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০১৯ সালের ১১ ডিসেম্বর সিএএ পাশ করিয়েছিল কেন্দ্রের মোদী সরকার। ওই আইন অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম ধর্মাবলম্বী দেশ থেকে যদি সে দেশের ধর্মীয় সংখ্যালঘুরা ধর্মীয় উৎপীড়নের কারণে এ দেশে আশ্রয় চান, তা হলে তা দেবে ভারত। কিন্তু সিএএ-তে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও সেখানে মুসলিম সম্প্রদায়ভুক্তদের কথা উল্লেখ করা হয়নি।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ