কলকাতা 

আইনজীবীদের সমবেত আর্জি ‘আমাদের ছেড়ে যাবেন না, অনেক কাজ বাকি আছে’ তবুও চলে গেলেন সমস্ত মামলা ছেড়ে হাইকোর্টকে আলবিদা জানালেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : বিচারপতির পর থেকে পদত্যাগ করবেন রবিবারই ঘোষণা করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সোমবার ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেব শেষ দিন। তিনি এদিন নির্দিষ্ট সময়ে হাইকোর্টে পৌঁছান। আদালতের এজলাসে নিজের অধীনে থাকা সমস্ত মামলা ছেড়ে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay)। মঙ্গলবার ইস্তফাপত্র দেবেন তিনি আর তার পর হাই কোর্ট চত্বরে সূর্য সেনের মূর্তির নিচে সাংবাদিক বৈঠক করে নিজের পরবর্তী পদক্ষেপের কথা জানাবেন। ইতিমধ্যেই স্পষ্ট যে অভিজিৎ গঙ্গোপাধ্যায় রাজনীতির ময়দানে নতুন কেরিয়ার শুরু করছেন। কিন্তু এভাবে সময়ের আগে অবসর নেওয়ার ঘোষণায় অনেক আইনজীবীই হতাশ। তাঁদের আবেদন, ”এখনই যাবেন না, কাজ এখনও অনেক বাকি।” বিচারপতি গঙ্গোপাধ্যায়ও পালটা প্রতি নমস্কারে জানিয়েছেন, তিনি বৃহত্তর ক্ষেত্রে কাজ করতে চলেছেন। বিচারপতির বিদায় ঘিরে এদিন এজলাসে কার্যত মেঘাচ্ছন্ন আবহাওয়া।

সোমবার নির্ধারিত সময়েই কলকাতা হাই কোর্টে (Calcutta HC) নিজের এজলাসে পৌঁছে যান বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর হাতে থাকা সমস্ত মামলা ছেড়ে দিয়েছেন। এমনকী যেসব মামলার শুনানি শেষ হয়েছে, রায়দান বাকি সেসব মামলা থেকেও অব্যাহতি নিয়েছেন তিনি।

Advertisement

আর তাঁর এই শেষ কাজের দিন আবেগের সাক্ষী রইল কলকাতা হাই কোর্ট। হাত জোড় করে আইনজীবীদের একটা বড় অংশ তাঁকে অনুরোধ করে বলেন, ”আমাদের ছেড়ে এখনই যাবেন না। আপনার কাজ এখনও শেষ হয়নি।” কেউ কেউ বলেন, এই দিনটা বিচারব্যবস্থার জন্য ‘কালো দিন’। বিচার চাইতে আসা এক মহিলা কাঁদো কাঁদো সুরে জানান, ”ছেড়ে যাবেন না, এটা আমাদের মন্দির।” তাতে বিচারপতি গঙ্গোপাধ্যায় পালটা বলেন, ”এখানে আমার কাজ শেষ। এবার অন্য কিছু করার সিদ্ধান্ত নিয়েছি। যেতেই হবে।”

এদিন অবশ্য বিচারপতি সুলভ আচরণ একেবারেই করেননি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি ফুরফুরে মেজাজেই ছিলেন। তবে অবসর গ্রহণের সিদ্ধান্ত থেকে এত বলেও তাঁকে একচুল সরানো যায়নি।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ