কলকাতা 

পরিবহন শিল্পে খুচরো সমস্যার সমাধানে নবউদ্যোগ রাজ্য সরকারের

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : বাস পরিষেবা এমন এক গণপরিবহনের মাধ্যম যার উপর প্রতিদিন হাজার হাজার মানুষ নির্ভরশীল। গণপরিবহনের মাধ্যম হিসেবে রেল পরিষেবার পরই বাস পরিষেবাকে ধরা হয়ে থাকে। তবে বাস পরিষেবার উপর ভর করে যাতায়াত করার সময় বেশ কিছু অসুবিধার সম্মুখীন হতে হয় যাত্রীদের। আর এই সকল অসুবিধার মধ্যে এবার একটি অসুবিধা দূর করতে চলেছে রাজ্য পরিবহন দফতর।

বাসে যাতায়াত করার সময় হামেশাই একটি বিষয় নজরে আসে আর সেই বিষয়টি হলো খুচরো নিয়ে ঝামেলা। বহু সময় যাত্রীদের ৫ টাকা ১০ টাকার ভাড়াতে বড় নোট ধরাতে দেখা যায় কন্ডাক্টারদের। আর সেই বড় নোট ভাঙ্গিয়ে বাকি টাকা ফেরত দিতে রীতিমতো হিমশিম খেতে হয় কন্ডাক্টর সহ বাসের অন্যান্য কর্মীদের। এমন পরিস্থিতিতে অনেক সময় ঝামেলা এমন জায়গায় পৌঁছায় যে রীতিমতো বাকবিতণ্ডাও হতে দেখা যায়।

Advertisement

অনেক সময় আবার বাকবিতণ্ডা থেকে হাতাহাতি এবং খুচরো না থাকলে যাত্রীদের বাস থেকে নামিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটতে দেখা যায়। এই রকম পরিস্থিতি থেকে যাত্রী এবং বাস কন্ডাক্টার ও বাস কর্মীদের রক্ষা করতে নতুন এক ব্যবস্থা গ্রহণ করল রাজ্য পরিবহন দপ্তর। নতুন সেই ব্যবস্থার মাধ্যমে আর খুচরো নিয়ে সমস্যা থাকবে না। নতুন ব্যবস্থার মাধ্যমে আগে থেকেই যাত্রীরা অনলাইনে টিকিট বুকিং করে নিতে পারবেন।

তবে অনলাইনে টিকিট বুকিং করার এই ব্যবস্থা কেবলমাত্র সরকারি বাসের ক্ষেত্রে চালু হতে চলেছে বলেই জানা যাচ্ছে। কেননা অন্যান্য যে সকল বেসরকারি বাস চলাচল করে সেই সকল বাসের মালিক সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, তাদের পক্ষে এখনই এই ধরনের পরিষেবার মধ্যে যুক্ত হওয়া সম্ভব নয়। এছাড়াও অনলাইনে টিকিট বুকিং করার এই পদ্ধতি আপাতত কলকাতা এবং শহরতলিতে চালু হবে বলেও জানা যাচ্ছে।

সরকারি বাসের ক্ষেত্রে ভাড়া দেওয়ার সময় খুচরো নিয়ে ঝামেলার অবসান ঘটানোর জন্য এই ব্যবস্থা চালু হলেও বেসরকারি বাসগুলিতে কি হবে? বেসরকারি বাসগুলিতে অনলাইনে টিকিট বুকিংয়ের ব্যবস্থা চালু না করতে পারা গেলেও কিউআর কোড ব্যবস্থায় ভাড়া আদায়ের বিকল্প পথ চালু করা হতে পারে বলে মনে করা হচ্ছে। কেননা এই পদ্ধতিতে সায় দিয়েছে বেসরকারি বাস মালিকদের সংগঠনগুলি। পাশাপাশি কিউআর কোড ব্যবস্থায় ভাড়া দেওয়ার পদ্ধতি চালু হলেও খুচরোর সমস্যার সমাধান হবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ