কলকাতা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুসন্ধান কলকাতা আয়োজিত ছাত্র-ছাত্রীদের জন্য ‘অনলাইন ভাষা প্রতিযোগিতায়’ ব্যাপক উৎসাহ-উদ্দীপনা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদকঃ প্রতিবছরের মতো এ বছরও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য অনুসন্ধান কলকাতা আয়োজন করেছিল অনলাইনে বিশেষ ভাষা প্রতিযোগিতা। গত রবিবার এই প্রতিযোগিতায় অংশ নেয় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কিশোর পড়ুয়ারা। এই প্রতিযোগিতা অনলাইনে হওয়ায় ঘরে বসেই দূর দুরান্তরের ছাত্র-ছাত্রীরা সহজে অংশ নিতে পেরেছে।

দুটি বিভাগে হয় এই প্রতিযোগিতা। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য একটি বিভাগ, অপরটি ছিল অষ্টম-নবম-দশম এর জন্য। প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র ছাত্রীদের নাম ঘোষণা করা হবে আগামী ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসের মূল অনুষ্ঠানে, তার পর তাদের বাড়িতে কিংবা বিদ্যালয়ে উপহার পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন অনুসন্ধান কলকাতার সহ-সম্পাদক শুভজিৎ মাইতি। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যে তৈরি হয়েছে উৎকণ্ঠা,যথেষ্ট উৎসাহ উদ্দীপনাও লক্ষ্য করা যাচ্ছে।

Advertisement

একুশে ফেব্রুয়ারির মূল অনুষ্ঠানে অনুসন্ধান কলকাতা এবার রাত আটটায় অনলাইনে আলোচনার বিষয় রেখেছে বাঙালি লেখক ও বাঙালির সাহিত্য। কি-নোট স্পিচ দেবেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক মিলন দত্ত। তিনি জানালেন একজন লেখক মূলত সমাজের ছবি আঁকেন এবং সবচেয়ে বিশ্বস্ত ছবি বিধৃত হয় তাঁর হাতেই, এটাই আমাদের বিশ্বাস। এখন তিনি যদি গোটা সমাজের ছবি না আঁকতে পারেন, তাঁর লেখায় যদি সমাজের সমস্ত অংশ বিধৃত না হয়, তাহলে তাঁকে গোটা লেখক বলা যায় কীভাবে! একটা সমাজ তৈরি হয় বিভিন্ন গোষ্ঠী,বর্ণ , ধর্ম নিয়ে। আমাদের বাঙালি সমাজে হিন্দু, মুসলমান এবং একটি ছোট্ট অংশ খ্রিস্টান আছে। আমরা বাঙালি লেখক হিসেবে যাদেরকে পাই, তাঁদের লেখায় বাঙালি সমাজের সামগ্রিক ছবি পাওয়া যায় না। গ্রাম অঞ্চলের ছবিও তেমনভাবে পাওয়া যায় না তাঁদের লেখায়। কারণ লেখা শুরুর প্রায় সঙ্গে সঙ্গে তাঁরা চলে এসেছেন কলকাতায়। তাহলে তাঁকে একজন সম্পূর্ণ বাঙালি লেখক হিসেবে দাবি করা যায় কী করে! এটাই নানাভাবে নানা কথায়, নানা উদাহরণ সহযোগে এবারের আন্তর্জাতিক মাতৃ দিবসে আমাদের আলোচ্য বিষয়।

সকলকে একুশে ফেব্রুয়ারির সন্ধ্যায় এই আলোচনায় অংশ নিতে এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন অনুসন্ধান কলকাতার সম্পাদক বিশিষ্ট শিক্ষক গৌরাঙ্গ সরখেল।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ