কলকাতা 

বৃহস্পতিবার শান্তিপূর্ণভাবেই শেষ হলো মাদ্রাসা শিক্ষা পর্ষদের প্রথম পরীক্ষা

শেয়ার করুন

মতিয়ার রহমান : পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি ডক্টর আবু তাহের কামরুদ্দীন মহাশয় এক সাক্ষাৎকারে বলেন রাজ্যের মোট ২০৪ টি পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠু ও নির্বিঘ্নে শেষ হয়েছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের হাই মাদ্রাসা, আলিম ও ফাজিলের প্রথম পরীক্ষা। তবে তিনটি জেলা উত্তর ২৪ পরগনা, মালদহ এবং উত্তর দিনাজপুরের কয়েকজন ছাত্রছাত্রী পরীক্ষা চলাকালীন অসুস্থ হয়ে পড়ায় পর্ষদের তৎপরতায় অ্যাডমিনিস্ট্রেশনকে দিয়ে ওই অসুস্থ ছাত্র-ছাত্রীদের তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তি করিয়ে তাদের চিকিৎসা চালিয়ে সুস্থ করে তুলে হাসপাতালে বসেই পরীক্ষাটি নেওয়া হয়েছে এবং আগামী পরীক্ষাগুলো তারা সুস্থতার সাথে নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে দিতে পারবে বলে এমনটা আশা করা যাচ্ছে।

তিনি আরও বলেন, এবারে পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার যথেষ্ট ভালো এবং অনুপস্থিতির হার আগের বছরের তুলনায় অনেক কম। প্রশ্নপত্র নিয়ে কোন অভিযোগ আসেনি। তাছাড়া ছাত্র-ছাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে কোন অসুবিধা ও হয়নি। বিভিন্ন জেলার পরীক্ষার্থীরা নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিয়েছে। এছাড়া রাজ্য প্রশাসন সর্বত্রভাবে সহযোগিতা করেছে এবং আশা করি তারা আগামী পরীক্ষার দিনগুলোতেও একইভাবে সাহায্য সহযোগিতা চালিয়ে যাবেন। সভাপতি আরো বলেন যে তিনি নিজে রাজ্যের বেশিরভাগ পরীক্ষা সেন্টারের সেন্টার ইনচার্জ এর সাথে ফোনে কথা বলে পরীক্ষার খবরা খবর নিয়েছেন এবং প্রতিমুহূর্তে কন্ট্রোলারদের সঙ্গে যোগাযোগ রেখেছেন।

Advertisement

এমনকি ডিস্ট্রিক্ট অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে তার পরীক্ষা সংক্রান্ত নানা সুবিধা অসুবিধার কথা হয়েছে। আর এই সবকিছুর নির্যাস স্বরূপ পরীক্ষার প্রথম দিনটা শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়েছে। পরীক্ষা পরিচালনার সঙ্গে যুক্ত সকলকে আরো একবার স্মরণ করিয়ে দিয়ে পরিশেষে তিনি বলেন যে এতে আত্মতুষ্টির কোন জায়গা নেই বরং মাদ্রাসা শিক্ষা পর্ষদের নির্দেশ ও পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করে পরীক্ষার শেষ দিন পর্যন্ত যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে সবকিছু পরিচালিত হয় সেই লক্ষ্যে দৃষ্টি নিবদ্ধ রেখে সাফল্য অর্জন করার মধ্যেও রয়েছে আমাদের সবার জন্য একটা বড় ধরনের চ্যালেঞ্জ ও পরীক্ষা।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ