কলকাতা 

মাদ্রাসায় বিজ্ঞান শিক্ষার পাশাপাশি মূল্যবোধ ও নীতিবোধের শিক্ষা দেওয়া হয় : সৈয়দ নুরুস সালাম

শেয়ার করুন

বুলবুল চৌধুরি : মাদ্রাসায় আধুনিক শিক্ষার পাশাপাশি দেওয়া হয় মূল্যবোধ ও নীতিবোধের শিক্ষা। এই শিক্ষা আর কোথাও এমন ভাবে দেওয়া হয় না। ৭৫ তম সাধারণতন্ত্র দিবসে সাতঘরা হাই মাদ্রাসায় এক আলোচনা সভায় অংশ নিয়ে এই কথাগুলো বললেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ নুরুস সালাম। আজ শুক্রবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কলকাতার মেটিয়াবুরুজে অবস্থিত সাতঘরা হাই মাদ্রাসায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ নুরুস সালাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সঞ্জয় চট্টোপাধ্যায় জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) সৈয়দ মোমিনুর রহমান।

মাদ্রাসার পরিচালন সমিতির সম্পাদক সেখ নূরনবী এবং ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেখ ইবাদুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান অতিথির ভাষণে সৈয়দ নুরুস সালাম বলেন, আমরা এদেশের নাগরিক এদেশের সংবিধানের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। দেশ প্রেম ঈমানের অঙ্গ প্রতিটি মুসলমান এক এক জন দেশ প্রেমিক। তবু তাদেরকে অনেক সময় সন্দেহ করা হচ্ছে এ বিষয়ে আমাদেরকে সজাগ থাকতে হবে এবং দেশের প্রতি আরো বেশি করে ভালোবাসা বৃদ্ধি করতে হবে। এরপরেই তিনি বলেন, সরকারি আধিকারিক হিসেবে আমি দেশ-বিদেশের বহু প্রান্তে গিয়েছে এখন একটি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক হিসেবেও অনেক বড় বড় সেমিনারে অংশগ্রহণ করেছি। আজ সাতঘরা হাই মাদ্রাসায় এসে আমার মনে হচ্ছে যেন নিজের ঘরে ফিরে এলাম।

Advertisement

দেশ-বিদেশের অনেক অনুষ্ঠানে গিয়ে ভালো ভালো খেয়েছি তাতে হয়তো পেট ভরেছে কিন্তু মন ভরেনি। অনেক বড় বড় সেমিনারে বক্তব্য রেখেছি সেখানে বক্তব্য রেখে যে তৃপ্তি আমি পাইনি, এখানে এসে সেই তৃপ্তি পেলাম। সাতঘরা হাই মাদ্রাসায় এসে মনে হচ্ছে আমার মায়ের ঘরে ফিরে এলাম। এরপরেই তিনি বলেন মাদ্রাসাকে অনেকেই খুব ভালো চোখে দেখেন না তারা ভাবেন এখানে কি শিক্ষা দেয়া হয় !

 

এ কথা আমি স্পষ্ট করে বলছি এ কারণেই আমি দীর্ঘদিন মাদ্রাসার শিক্ষা পর্ষদের সচিব ছিলাম। কিন্তু এ কথা বলতে দ্বিধা নেই মাদ্রাসায় শুধু আধুনিক শিক্ষা দেওয়া হয় এটা নয়, এখানে মূল্যবোধ ও নীতিবোধের শিক্ষা দেওয়া হয়। যেটা আজকের দিনে সবচেয়ে বড় প্রাসঙ্গিক।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সঞ্জয় চট্টোপাধ্যায় বলেন, সরকারি স্কুলগুলোতে যেসব শিক্ষক শিক্ষকতা করেন তাঁরা বিষয়ভিত্তিক ভাবে একেক জন বিশেষজ্ঞ। সুতরাং সরকারি স্কুলে যেভাবে পড়াশোনা হবে অন্য কোথাও সেভাবে হবে না তাই তোমাদের সকলের উচিত সরকারি স্কুলে পড়াশোনার সুযোগটা গ্রহণ করা। তিনি বলেন, এখানে এসে আমার খুব ভালো লাগছে। তোমরা ভালো করে পড়াশোনা করে আরো ভালো জায়গায় পৌঁছাও এই প্রত্যাশা রাখছি।

বিশিষ্ট অতিথি জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) সৈয়দ মোমিনুর রহমান বলেন, পড়াশোনা করে এগিয়ে যেতে হবে তোমাদের প্রত্যেককে সামনের দিকে। এই প্রতিষ্ঠানের স্বার্থে কোন কাজে লাগতে পারলে আমার ভালো লাগবে।

এদিনের অনুষ্ঠানে অতিথিদের বরণ করে নেন মাদ্রাসা পরিচালক সমিতির সম্পাদক সেখ নুরনবী, সভাপতি গোলাপ রহমান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেখ ইবাদুল ইসলাম, শিক্ষক শান্তনু বন্দ্যোপাধ্যায়। অন্যান্যদের মধ্যে এই সভায় উপস্থিত ছিলেন পরিচালন সমিতির সদস্য নিজামুদ্দিন আসলাম আলী খান সহ-সভাপতি শাহজাদী মেহতাব, শিক্ষক শেখ মনিরুদ্দীন কুতুবুদ্দিন মোল্লা, খোদেজা খাতুন, মিনা শাবাহ, তমালি ঝা, আব্দুল মুকিত প্রমুখ। এদিনের অনুষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের দুই সেরা ছাত্র ও ছাত্রীকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার তুলে দেন আলিয়া বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার সৈয়দ নুরুস সালাম। এছাড়াও সাতঘরা হাই মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সফল ছাত্র-ছাত্রীদের হাতেও পুরস্কার তুলে দেন সৈয়দ নুরুস সালাম জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সঞ্জয় চট্টোপাধ্যায় এবং জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) সৈয়দ মোমিনুর রহমান।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ