কলকাতা 

রাজ্যে একই দিনে পুলিশ ও শিক্ষকতার চাকরির পরীক্ষা, চাঞ্চল্য রাজ্যজুড়ে

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : অনেক টাল বাহানার পর অবশেষে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির শিক্ষকতার জন্য চাকরির পরীক্ষা নেওয়ার কথা বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন। আগামী ২৮ শে জানুয়ারি এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু মাদ্রাসা সার্ভিস কমিশনের কর্তৃপক্ষ বিষয়টি তলিয়ে দেখেননি যে অধীনেই রয়েছে পুলিশের নিয়োগ পরীক্ষা। অনেক পরীক্ষার্থী আছেন যারা পুলিশ নিয়োগ পরীক্ষা এবং মাদ্রাসা সার্ভিস কমিশনের পরীক্ষা একসঙ্গে দিতে পারেন। কিন্তু রাজ্য মাদ্রাসা সার্ভিস কমিশনের সিদ্ধান্তের ফলে একই দিনে দুটি পরীক্ষার দিন ঘোষিত হয়ে গেছে। এ নিয়ে রাজ্য জুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। রাজ্যের চাকরির প্রার্থী মানুষেরা দাবি করছে আসলে এই ধরনের সিদ্ধান্ত মাদ্রাসা সার্ভিস কমিশন নিয়ে পরীক্ষাটা বন্ধ করতে চাইছে।

২৮ শে জানুয়ারি পুলিশের পরীক্ষার হওয়ার ফলে এমনিতেই সমস্যা তৈরি হবে তারপরেও কিভাবে ওই দিন মাদ্রাসা সার্ভিস কমিশনের পরীক্ষা রাখা হলো তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। সাধারণ জন মানষের তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

Advertisement

সরকারের নিয়োগের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল একেই প্রায় দীর্ঘ ১২ বছর পর অনুষ্ঠিত হতে চলেছে মাদ্রাসা সার্ভিস কমিশন প্রচুর সংখ্যালঘু পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবে এটাই স্বাভাবিক তাই একই দিনে পুলিশ সংক্রান্ত নিয়োগের পরীক্ষা কেন রাখা হল তা নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে বিভিন্ন মহল। পশ্চিমবঙ্গ মাদ্রাসা ছাত্র ইউনিয়ন এর তরফ থেকে লিখিত বিবৃতিতে সরকারের এই তুঘলকি সিদ্ধান্ত এবং নিয়োগের ক্ষেত্রে সংখ্যালঘুদের প্রতি বৈসম্য র অভিযোগ এনেছে তারা এছাড়াও পরীক্ষা পদ্ধতিতে NCTE guidline সঠিক ভাবে মানার দাবি জানানো হয়েছে এবং Tet পরীক্ষা ও upper প্রাইমারি পরীক্ষার মত মাদ্রাসা সার্ভিস কমিশন এর পরীক্ষাকেও একই মর্যাদা দিতে হবে এবং পরীক্ষা নিয়মিত করতে হবে। নিয়োগ সংক্রান্ত বিতর্কে এমনিতেই উত্তপ্ত রাজ্য রাজনীতি তার মাঝেই দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা একই দিনে হওয়ায় প্রশাসনের দিকেই আঙ্গুল তুলছে কর্মপ্রার্থীরা সরকারের এই সিদ্ধান্ত পরিবর্তনের আবেদন জানিয়েছে তারা ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ