দেশ 

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট! প্রধানমন্ত্রীর আমন্ত্রণ কেন প্রত্যাখ্যান করলেন বাইডেন? জানতে হলে ক্লিক করুন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ভারতের অতিথি হিসাবে আসছে না মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী বছরে ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসাবে আমেরিকান রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানিয়েছিলেন। কার্যত সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন। জানা গেছে তিনি অন্য এক কর্মসূচিতে ব্যস্ত থাকার কারণে এই আমন্ত্রণ গ্রহণ করতে পারছেন না।বাইডেনের অনুপস্থিতির কারণে জানুয়ারির চতুর্থ সপ্তাহে কোয়াড (‘কোয়াড্রিল্যাটেরাল সিকিউরিটি ডায়লগ’) বৈঠকও বাতিল হচ্ছে বলে ওই সূত্রের দাবি।

সেপ্টেম্বরে নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনের পার্শ্ববৈঠকে বাইডেনকে ২৬ জানুয়ারির কর্মসূচিতে প্রধান অতিথি হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন মোদী। তবে কেন্দ্রীয় সরকারের তরফে সে বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

Advertisement

শুধু বাইডেন নয়, চর্তুদেশীয় অক্ষের (কোয়াড) বোঝাপড়া বৃদ্ধির লক্ষ্যে আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ‘বিশেষ অতিথি’ হিসেবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে আমন্ত্রণ জানানো হতে পারে বলে সে সময় কেন্দ্রের একটি সূত্রে ‘খবর’ মিলেছিল। সে ক্ষেত্রে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের মোকাবিলায় কোয়াড-এর চার সদস্যরাষ্ট্রের (ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপান) সমন্বয় আরও নিবিড় করার লক্ষ্যে নয়াদিল্লিতে চার রাষ্ট্রনেতার বৈঠক হবে বলেও জানা গিয়েছিল। কিন্তু বাইডেনের অনুপস্থিতির কারণে সেই বৈঠক হবে না বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এরফলে বিশেষ অতিথি হিসাবে জাপানের প্রধানমন্ত্রী এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর যে কথা প্রচার করা হয়েছিল তারাও ওই অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না বলেই সূত্রের খবর। এক্ষেত্রে মোদিজীর কূটনৈতিক একটা বড় ধাক্কা বলে রাজনৈতিক মহল মনে করছেন। ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বরাক ওবামা উপস্থিত ছিলেন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে ছবিও তুলেছিলেন এরপর ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামকে আমন্ত্রণ করলেও তিনি আসেননি এবার না আসার কথা জানিয়ে দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মনে করা হচ্ছে, সাম্প্রতিককালে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক কোথাও একটা চিড় ধরেছে। বিশেষ করে কানাডায় শিখ নাগরিকের খুন এবং আমেরিকায় কোন শিখ নাগরিককে খুন করার চক্রান্ত করা হয়েছে বলে অভিযোগ সামনে আসার পর ভারতের সঙ্গে ঠান্ডা লড়াই শুরু হয়েছে আমেরিকার। গতকালই fbi এর প্রধানের সঙ্গে সিবিআই প্রধানের বৈঠক হয়েছে। সেই বৈঠকে কোন সমাধান সূত্র বেরিয়ে আসেনি বলে সূত্রের খবর এই পরিস্থিতিতে আমন্ত্রণ পেয়ে ও মার্কিন প্রেসিডেন্ট এর ভারতে না আসার সিদ্ধান্ত অবশ্যই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ