কলকাতা 

অভিষেকের টাকার উৎস কোথায়? বিরোধীদের এই প্রশ্নের উত্তর দিলেন মমতা

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : সম্প্রতি অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে সকল ব্যক্তি কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এবং বকেয়া মেটানোর দাবিতে দিল্লিতে গিয়ে ধরনায় বসে ছিলেন সেই ৩০০০ মানুষের ১০০ দিনের কাজের টাকা কেন্দ্র সঠিক সময় না দিলে নিজের কাছ থেকে দেবেন। অভিষেকের প্রতিশ্রুতি মতো এই টাকা দেওয়ার কাজ শুরু হয়েছে আর এ নিয়ে রাজ্য জুড়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। কোন কোন মহল থেকে দাবি উঠেছে সরকারি প্রকল্পের টাকা কেন একটি বিশেষ রাজনৈতিক দলের নেতা দেবেন! কোথা থেকে এত টাকা আসছে?

টাকা কোথা থেকে আসছে এই প্রশ্নের উত্তর আজ বিধানসভায় দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

বুধবার মমতা জানান, তাঁর দলের সাংসদেরা একত্রে এই টাকার ব্যবস্থা করেছেন। সকলে সম্মিলিত ভাবেই বকেয়া টাকা মেটানোর চেষ্টা করেছেন। তাঁর কথায়, ‘‘আমার দলের সাংসদেরা প্রত্যেকে এক লক্ষ টাকা করে দিয়েছেন। নিজেদের বেতন থেকে তাঁরা ওই টাকা দিয়েছেন। দিল্লিতে যে তিন হাজার মানুষ অভিষেকের সঙ্গে গিয়েছিলেন, তাঁদের বকেয়া সেই টাকা দিয়ে মেটানো হচ্ছে।’’

লোকসভায় তৃণমূলের সাংসদ সংখ্যা ২২। রাজ্যসভায় ১৩ জন সাংসদ রয়েছেন তৃণমূলের। অর্থাৎ, মোট ৩৫ জন সাংসদ তাঁদের বেতন থেকে এক লক্ষ টাকা করে দিয়েছেন। এ ভাবে ৩৫ লক্ষ টাকা ওঠার কথা। মমতার কথা অনুযায়ী, তা থেকেই শ্রমিকদের বকেয়া মেটানো হচ্ছে।

উল্লেখ্য, ১০০ দিনের কাজ-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের বকেয়া টাকার দাবিতে গত ২-৩ অক্টোবর দিল্লিতে আন্দোলন করেছিলেন অভিষেক। তাঁর সঙ্গে দলের নেতাকর্মীরা ছাড়াও রাজধানীতে গিয়েছিলেন বহু ‘বঞ্চিত’ শ্রমিক। অভিযোগ, কাজ করেও তাঁরা তাঁদের প্রাপ্য মজুরি পাননি। শুধু ১০০ দিনের কাজ নয়।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ