কলকাতা 

Mamata Banerjee: “ডিএ চাইছেন? আমরা তো দিয়েছি। অখুশি হলে কেন্দ্রীয় সরকারের চাকরি করুন। চলে যান” বিধানসভায় বিস্ফোরক মুখ্যমন্ত্রী

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  রাজ্য সরকারের কর্মচারীরা মহার্ঘ ভাতার দাবিতে যতই আন্দোলন সংঘটিত করুক না কেন এবং আদালতের দ্বারস্থ হোক না কেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কর্মচারীদের মহার্ঘ ভাতা দিতে রাজি নন। আজ মুখ্যমন্ত্রী বিধানসভায় বিধায়ক এবং মন্ত্রীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পেশ করে বক্তব্য রাখছিলেন। এদিনই এই বিল বিধানসভায় পাস হয়ে গেছে এই বিতর্কে অংশ নিয়ে মুখ্যমন্ত্রী মহার্ঘ ভাতা নিয়ে বলতে গিয়ে বলেন,“মহার্ঘ ভাতা দেওয়া রাজ্য সরকারের কাছে বাধ্যতামূলক নয়”।

এর আগে কলকাতা হাইকোর্ট তার রায়ে জানিয়েছিল, ডিএ সরকারি কর্মচারীদের দেওয়া দয়ার দান নয়, তা পাওয়া কর্মচারীদের অধিকার।

Advertisement

মমতা এদিন বলেন, “ভোটের সময়ে অনেকে অনেক কিছু বলে যান। অনেকে (বামেরা) এখন অনেক কথা বলছেন। ওদের সময়ে ডিএ কত বাকি ছিল? বামফ্রন্ট সরকার যে দেনা করে গিয়েছে, তা আমাকে শোধ করতে হচ্ছে। আমাদের সরকার পঞ্চম বেতন কমিশনকে মান্যতা দিয়ে ৯০ শতাংশ বরাদ্দ করেছে। ১ লক্ষ ৬৬ হাজার ৮৬৫ কোটি টাকা দিয়েছে।”

মুখ্যমন্ত্রীর কথায়, “নতুন পে কমিশন কার্যকর করতে গিয়ে রাজ্য সরকারের ২ লক্ষ ৫২ হাজার কোটি টাকার বেশি খরচ হয়েছে। পাশাপাশি ৬ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছে।”

সেই সঙ্গে তিনি এদিনও স্পষ্ট করে বলে দেন, এর বেশি ডিএ সরকার দেবে না। মুখ্যমন্ত্রী বলেন. “ডিএ চাইছেন? আমরা তো দিয়েছি। অখুশি হলে কেন্দ্রীয় সরকারের চাকরি করুন। চলে যান।”

সরকারি কর্মচারীদের ছুটির কথাও স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “ওরা ছুটিও দেয় না। আমরা দিয়েছি। ওরা হাতে গোণা ছুটি দেয়। আমরা ৪০-৪৫টা ছুটি দিই। দশ বছরে একবার বিদেশে যাওয়ারও সুযোগ দিয়েছি।”

লোকসভা নির্বাচনের মুখে মুখ্যমন্ত্রী সরাসরি রাজ্য সরকারি কর্মচারীদের জানিয়ে দিলেন বেশি করে ছুটি দেওয়া হচ্ছে তাই আর মহার্ঘ ভাতা দেওয়া হবে না। বিধানসভায় মুখ্যমন্ত্রীর এই বক্তব্য ঘিরে ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বিশেষ করে তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠন গুলো কার্যত উঠে যাওয়ার জোগাড় হয়ে ওঠেছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ