দেশ 

এনসিইআরটির প্রকাশিত পাঠ্যপুস্তকেও ইন্ডিয়া নাম বদলে ভারত করার নির্দেশ মোদি সরকারের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : সংবিধানে যাই বলা হোক না কেন ইন্ডিয়া নামটি কে এবার সরাসরি পাঠ্যপুস্তক থেকে ছেঁটে ফেলতে চাইছে কেন্দ্রের বিজেপি সরকার। তাই কেন্দ্রের শিক্ষা দপ্তরের নিয়ন্ত্রণাধীন এন সি ই আর টি তার নতুন প্রকাশিত পাঠ্যপুস্তকে ইন্ডিয়া শব্দটিকে বাদ দিয়ে ভারত শব্দটি প্রকাশ করা হচ্ছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন এনসিইআরটি (ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা রাষ্ট্রীয় শিক্ষা অনুসন্ধান এবং প্রশিক্ষণ পরিষদ) অনুমোদিত সমস্ত পাঠ্যপুস্তকে নাম বদলের নির্দেশিকা জারি হতে চলেছে। বুধবার সংবাদ সংস্থা এনএনআই জানিয়েছে, এনসিইআরটি অনুমোদিত সমস্ত স্কুল পাঠ্যপুস্তকে ‘ইন্ডিয়া’ নামটি ছেঁটে ফেলে ‘ভারত’ লেখার নির্দেশ দেওয়ার জন্য সংস্থার সংশ্লিষ্ট বিষয়ক কমিটি সুপারিশ করেছিল। সেই প্রস্তাব গৃহীত হয়েছে।

Advertisement

সেপ্টেম্বরের গোড়ায় জি২০ শীর্ষবৈঠকে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজের আমন্ত্রণপত্র প্রকাশ্যে আসার পরেই জল্পনা শুরু হয়, লোকসভা ভোটের আগে দেশের নাম শুধুই ‘ভারত’ করতে চলেছে মোদী সরকার। কারণ, ভারতের রাষ্ট্রপতি কাউকে কোনও চিঠি লিখলে তাতে চিরাচরিত ভাবে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’ কথাটি। কিন্তু জি২০-র রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানানোর চিঠিতে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ কথাটি লেখা হয়।

সেই সময় থেকে জল্পনা তুঙ্গে উঠে যে মোদি সরকার ভারতের নাম পরিবর্তন করতে চাইছে। ইন্ডিয়া নাম বদলে শুধু ভারতের নাম রাখতে চাইছে। তবে আক্ষরিক অর্থে মোদি সরকারকে এই সিদ্ধান্তও বাস্তবায়ন করাতে হলে সংবিধান সংশোধন করতে হবে। এদিকে বিরোধীদের অভিযোগ যে বিজেপি বিরোধী যে জোট জাতীয় স্তরে তৈরি হয়েছে তার নাম ইন্ডিয়া হয়েছে ।এই কারণে ইন্ডিয়া ভীতি থেকে মোদি সরকার ইন্ডিয়া নাম বদলে ভারত করতে চাইছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ