দেশ 

অ্যাকাউন্টে টাকা না থাকলেও ইউপিআইয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে, ব্যাংকিং ব্যবস্থার এই যুগান্তকারী সিদ্ধান্ত কিভাবে কার্যকরী হবে? জানতে হলে ক্লিক করুন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ব্যাংকিং ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে এবার থেকে ব্যাংকে টাকা না থাকলেও ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই এর মাধ্যমে মোবাইল ফোনের সাহায্যে আর্থিক লেনদেন করা যাবে। শুধুমাত্র যে ব্যাংকে সঙ্গে ইউপিআই সংযুক্ত থাকবে সেই ব্যাংকের ক্রেডিট লাইন ওপেন থাকতে হবে তাহলেই টাকা না থাকলেও যে কোন পেমেন্ট করা যেতে পারে।

এই ধরনের লেনদেনের জন্য ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে অনুমোদন দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত ৪ সেপ্টেম্বর আরবিআই এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কোনও গ্রাহকের যদি ব্যাঙ্কের পক্ষে আগাম অনুমোদিত ক্রেডিট লাইন থাকে তবে তিনি নির্দিষ্ট অঙ্কের টাকা ইউপিআই মাধ্যমে খরচ করতে পারবেন। প্রয়োজনের সময়ে খরচ করে গ্রাহকেরা পরে ব্যাঙ্ককে টাকা মিটিয়ে দিতে পারবেন।

Advertisement

এখনও পর্যন্ত ইউপিআই প্রযুক্তিতে খরচের যে নিয়ম রয়েছে তাতে সেভিংস অ্যাকাউন্ট, ওভারড্রাফট অ্যাকাউন্ট, প্রিপেড ওয়ালেট এবং ক্রেডিট কার্ড দিয়ে টাকা মেটানো যায়। আগামীতে যে ব্যবস্থা আসতে চলেছে, তাতেই আগাম অনুমোদিত ক্রেডিট লাইনের টাকা থেকেও খরচ করা যাবে। বাছাই গ্রাহকদের আগাম অনুমোদিত ক্রেডিট লাইন দিয়ে থাকে ব্যাঙ্ক। আগে থেকেই ব্যাঙ্ক জানিয়ে দেয়, প্রয়োজন হলে সেভিংস অ্যাকাউন্টে জমা টাকার বাইরেও খরচ করা যাবে। কতটা পরিমাণে খরচ করা যাবে সেটাও গ্রাহকদের জানানো হয়।

এখনও যা নিয়ম, সেই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে নিয়ে বিভিন্ন ভাবে তোলা যায়। চেকের মাধ্যমেও মেটানো যায়। আগামীতে গুগ্‌ল পে, ফোন পে, পেটিএম, মোবিকুইকের মতো ইউপিআই মাধ্যম থেকেও খরচ করা যাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাঙ্কে জমা দিলে সুদও দিতে হবে না। তবে কিছু সার্ভিস চার্জ দিতে হবে। আর নির্দিষ্ট সময়ের মধ্যে অতিরিক্ত খরচের টাকা জমা না-করলে দিন হিসাবে সুদ নেবে ব্যাঙ্ক। তথ্যসূত্র ডিজিটাল আনন্দবাজার।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ