কলকাতা 

খুব শীঘ্রই কলকাতার বাজারে ছেয়ে যাবে পদ্মের ইলিশ!

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  খুব শীঘ্রই নাকি কলকাতার বাজারে ছেয়ে যাবে পদ্মের ইলিশ। বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক ইলিশের রফতানি উপরে ছাড় পত্র দিয়েছে।

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রতি বছরের ধারাবাহিকতা অনুযায়ী এবারও ইলিশ রফতানির অনুমতি দেওয়া হবে। আগামী ১৫ ই সেপ্টেম্বর বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকে এক গুরুত্বপূর্ণ বৈঠক হবে তারপরে ই ১০০ টি প্রতিষ্ঠানকে এই রফতানিতে অংশ নেবে এদের মধ্য থেকে কয়েকজনকে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে ইলিশ পশ্চিমবাংলায় রফতানি করার।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক রপ্তানি শাখার ঊর্ধ্বতন এক আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন , “দুর্গাপুজো উপলক্ষে ভারতে এবারও ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হবে। তবে রফতানির পরিমাণ চূড়ান্ত হয়নি। অনেকেই আবেদন করেছেন, সেখান থেকে যাচাই-বাছাই করব। দেশের প্রায় ১০০টি প্রতিষ্ঠান আবেদন করেছে। সেখান থেকে আমরা একটি সংক্ষিপ্ত তালিকা করব। আগামী ১৫ তারিখের মধ্যে বৈঠক করে এটি চূড়ান্ত করা হবে।” তিনি আরও বলেন, “গতবার যেসব প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছিল তাদের মধ্যে অনেকে নির্ধারিত পরিমাণ ইলিশ রফতানি করতে পারেনি। তাই আমরা প্রতিষ্ঠানের সক্ষমতা দেখে অনুমতি দেব। গত বছর ৪৯টি প্রতিষ্ঠানের প্রত্যেককে ৫০ মেট্রিক টন করে মোট ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছিল।”

এদিকে, কলকাতা ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দুর্গাপুজো উপলক্ষে বাংলাদেশ থেকে পাঁচ হাজার টন ইলিশ আমদানি করতে চায়। ইতিমধ্যে সংগঠনটির পক্ষ থেকে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনে চিঠি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, গত বছর দুর্গাপুজো উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। তবে মাত্র ১ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছিল।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ