কলকাতা 

কৃতী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ বিতরণ আমানতের

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি: আমানত ফাউন্ডেশন ট্রাস্ট -এর উদ্যোগে ৯ ই সেপ্টেম্বর ২০২৩, শনিবার সকাল ১০টা থেকে কৃতী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ বিতরণ আয়োজন করা হয় পশ্চিমবঙ্গ উর্দু একাডেমির আবুল কালাম আজাদ অডিটোরিয়ামে। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পূবের কলম দৈনিক পত্রিকার সম্পাদক তথা মাইনরিটি কমিশনের চেয়ারম্যান আহমেদ হাসান ইমরান, বিশিষ্ট অতিথি হিসাবে যারা উপস্থিত ছিলেন, আলিয়া বিশ্ব বিদ্যালয়ের আরাবিক বিভাগের অধ্যাপক সাইদুর রহমান, ওয়েস্টবেঙ্গল জনের এস আই ও স্টেট সেক্রেটারি মহঃ মোরসালিন, পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মাওলানা তাহেরুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন আমানত ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান মুহাম্মাদ শাহ্‌ আলম ও সেক্রেটারি জালালউদ্দিন আহমেদ, গোলাম মোহাম্মাদ লাডলা ,এমআইএস কো-অর্ডিনেটর আরিফ নাসরুল্লাহ আঞ্জুম, প্রোজেক্ট কো- অর্ডিনেটর দেবরঞ্জন লাই ও ডিস্ট্রিক্ট কো- অর্ডিনেটর সাহিদ হোসেন সিদ্দিকী ও মাওলানা রাকিব হক প্রমুখ।

পশ্চিমবঙ্গ উর্দু একাডেমির সভাগৃহে আয়োজিত সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জালালউদ্দিন আহমেদ সাহেব। মাওলানা তাহেরুল হক সাহেবের প্রারম্ভিক কুরআন পাঠের পর সভা সূচিত হয়। জালালউদ্দিন আহমেদ সাহেব আমানত ফাউন্ডেশন ট্রাস্টের যাকাত মিশনের স্কলারশিপ বিতরণের উদ্দেশ্য, বিগত তিন দশকে আমানত ফাউন্ডেশন ট্রাস্টের কাজের খতিয়ান বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন। কোন পথে চললে আমরা পরকালে নাজাতের পথ পাব সেই পথে চলার কথা বলেন। সাইদুর রহমান আগত সকল ছাত্রছাত্রীদের কোরআন বুঝে পড়ার কথা বলেন। তিনি আরও বলেন, প্রতিদিন একটি করে আয়াত পড়তে হবে । মুহাম্মাদ শাহ্‌ আলম ইসলামের ভিত্তি নিয়ে আলোচনা করেন ও কিভাবে আল্লাহ্‌র হক আদায় করতে হবে তা ব্যাখ্যা করেন । মহঃ মোরসালিন পড়াশুনার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংক্ষেপে বক্তব্য । আহমেদ হাসান ইমরান বলেন, তোমরা কখনও আল্লাহ্‌র রহমত থেকে নিরাশ হবে না ।

Advertisement

পবিত্র কোরআনে আছে যারা দুঃস্থ, গরীব যাদের প্রয়োজন আছে তাদের এই বৃত্তি প্রাপ্ত । তিনি নবীর জীবন থেকে শিক্ষা নিতে বলেছেন। প্রিয় নবীর জন্মদিনে মানব কল্যাণের জন্য গাছ লাগাতে বলেছেন । বিভিন্ন জেলা থেকে আগত কৃতী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ ও অনুবাদকৃত বাংলা কোরআন তুলে দেন উপস্থিত বিশিষ্টরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শতাধিক মানুষ। সকলকে ধন্যবাদ জানিয়ে মুসলিম সমাজে ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষালাভের অভিলাষের লক্ষ্যে এগিয়ে আসতে হবে সকলকেই, এই দায়বদ্ধতার বার্তা দিয়েই সভাটি পরিসমাপ্ত করেন মুহাম্মাদ শাহ্‌ আলম সাহেব ।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ