কলকাতা 

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের জন্য নতুন ভাবনায় মক টেস্ট পেপারস প্রকাশ করল কথাশিল্প

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি:আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের দিকে তাকিয়ে এবার কথাশিল্প প্রকাশন প্রকাশ করল মক টেস্ট পেপারস। শিক্ষক দিবস অর্থাৎ ৫ ই সেপ্টেম্বর এই টেস্ট পেপারস প্রকাশিত হলেও পরের দিন অর্থাৎ বুধবার কথাশিল্প প্রকাশনীর কলেজ স্ট্রিটের বিক্রয় কেন্দ্র ১৯ শ্যামাচরণ দে স্ট্রীট-এ ছিল এই প্রকাশনা নিয়ে এক দ্বিপ্রাহরিক চা-চক্রের আয়োজন।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে প্রতিটি বিষয়ের অনুশীলন যথাযথ ভাবে বারবার করে এবং বহুদিন ধরে করতে পারে, তার জন্য প্রি-টেস্ট পরীক্ষার আগে এই টেস্ট পেপার প্রকাশের উদ্যোগ। এমনিতেই এবার মাধ্যমিক পরীক্ষা প্রায় তিন সপ্তাহ এগিয়ে এসেছে, পরীক্ষা শুরু হবে ২০২৪-এর ২ ফেব্রুয়ারি থেকে। তাই কার্যত এবার টেস্ট পরীক্ষার পর মাধ্যমিক পর্যন্ত চূড়ান্ত পর্বের অনুশীলনের জন্য দিন সংখ্যা অনেক কম। এই সমস্ত দিক মাথায় রেখে ছাত্র-ছাত্রীদের অনুশীলন যাতে ঠিকমতো বজায় থাকে, সেজন্যই কথাশিল্প প্রকাশনের এই পদক্ষেপ বলে জানালেন প্রকাশনের কর্ণধার দুলাল বর্মন।

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের গাইডলাইন অনুসারে এই মক টেস্ট পেপারস-এ প্রতিটি বিষয়ের প্রশ্নপত্র নির্মাণ হয়েছে অতি যত্ন সহকারে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের কনফিডেন্স লেভেল বাড়াতে বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখনি প্রকাশ করা হয়েছে। নিজ স্কুল গণ্ডির বাইরে জীবনের প্রথম পরীক্ষার ভীতি যাতে না আসে তার জন্য বিভিন্ন ধরনের টিপস, প্রশ্ন নির্বাচনের পদ্ধতি, টাইম ম্যানেজমেন্ট, কোন কোন কারণে পরীক্ষকরা নম্বর কাটতে বাধ্য হন, প্রতিটি বিষয়ে একশোয় ১০০ পাওয়ার কৌশল ইত্যাদি বিষয় সহ সন্তানের স্বাস্থ্যের দিকে এই সময়ে বিশেষ নজর কীভাবে রাখতে হয়, অভিভাবকদের জন্য সে বিষয়েও আছে বেশ কিছু পরামর্শ।

এদিনের চা-চক্রে এই ধরনের টেস্ট পেপারস প্রকাশের চিন্তাভাবনাকে স্বাগত জানান প্রত্যেকে। পড়াশোনার সঙ্গে সঙ্গে টেস্ট পেপারস-এ পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে জুড়ে দিয়ে পরীক্ষার্থীদের মনোবল নিশ্চিতভাবে বাড়িয়ে দিতে পারবে বলে এদিন মত প্রকাশ করেন বিশিষ্ট শিক্ষা প্রশাসক পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা দপ্তরের অবসরপ্রাপ্ত ডিরেক্টর ড. পারিজাত দে। বাংলা মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে কথাশিল্প প্রকাশনের এই অভিনব উদ্যোগকে তারিফ করেন বিশিষ্ট শিক্ষাবিদ রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক তথা পাঠভবন ডানকুনির প্রধান শিক্ষক ড. দেবব্রত মুখোপাধ্যায় সহ উপস্থিত গণীজনেরা। এদিন বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষক ও প্রকাশক দেবজ্যোতি দত্ত, লেখক গৌতম বাগচী প্রমুখ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ