দেশ 

বিস্কুটের প্যাকেটে একটি বিস্কুট কম! এক লক্ষ টাকা জরিমানা দিতে হলো আইটিসিকে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: বিস্কুটের প্যাকেটে একটি বিস্কুট কম হওয়ার জন্য এক লক্ষ টাকা জরিমানা দিতে হল ভারতের অন্যতম প্রসিদ্ধ বিস্কুট কোম্পানি আইটিসিকে। জানা গেছে চেন্নাই বাসিন্দা পি দিল্লি বাবু নামে এক ব্যক্তি ২০২১ সালের ডিসেম্বর মাসে মানালির একটি দোকান থেকে দু’ডজন সান ফিস্ট মেরি লাইট (Sunfeast Marie Light) বিস্কুটের প্যাকেট কিনেছিলেন রাস্তার প্রাণীদের খাওয়ানোর জন্য। ওই বিস্কুটের প্যাকেটে লেখা ছিল প্রতিটি প্যাকেটে ১৬টি করে বিস্কুট হয়েছে কিন্তু বিস্কুটের প্যাকেট খোলার পর দেখা যায় প্রতিটি প্যাকেটে মাত্র ১৫ টি করে বিস্কুট রয়েছে। প্যাকেটে একটি করে বিস্কুট কেন কম রয়েছে তা জানতে চেয়ে আইটিসি কর্তাদের চিঠি দেন দিল্লি বাবু। কিন্তু আইটিসি কর্তাদের ব্যাখ্যায় তিনি সন্তুষ্ট হননি শেষ পর্যন্ত এ বিষয়ে ক্রেতা সুরক্ষা আদালতে বিস্কুট কোম্পানির বিরুদ্ধে মামলা করেন। শেষ পর্যন্ত সেই মামলার দীর্ঘ শুনানির পর উপভোক্তা বিষয়ক আদালত itc কোম্পানিকে এই ধরনের অপরাধের জন্য এক লক্ষ টাকা জরিমানা করেছে।

দিল্লিবাবুর বক্তব্য, বিক্রয়মূল্য ভাগ করলে একটি বিস্কুটের দাম পড়ছে ৭৫ পয়সা। তিনি জানান, আইটিসি দিনে ৫০ লাখ প্যাকেট সান ফিস্ট মেরি লাইট বিস্কুট উৎপাদন করে থাকে। এর মানে প্রতিদিন গোটা দেশের গ্রাহকদের ২৯ লক্ষ টাকা করে ঠকাচ্ছে কোম্পানি। যদিও আইটিসি সাফাই দেয়, সংখ্যায় নয়, ওজন হিসেবে প্যাকেজিং করে থাকে তারা। প্রতি প্যাকেটের ওজন হয় ৭৬ গ্রাম। যদিও উপভোক্তা বিষয়ক আদালতের হস্তক্ষেপের পর দেখা যায়, ১৫টি বিস্কুটের ওই প্যাকেটের ওজন হচ্ছে ৭৪ গ্রাম।

Advertisement

কার্যত সব দিক থেকেই দোষী সাব্যস্ত হয় আইটিসি। তারা একাধিক যুক্তির অবতারণা করলেও তা খারিজ হয়ে যায়। আদালত প্রশ্ন তোলে, যদি ওজন হিসেবেই বিক্রি করা উদ্দেশ্য, তবে প্যাকেটের গায়ে বিস্কুটের সংখ্যা গ্রাহককে বিভ্রান্ত করা কেন? এই অবস্থায় বিস্কুট কোম্পানিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি আদালত ওই ব্যাচের বিস্কুট বিক্রি বন্ধ করতে বলা হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ