দেশ 

সুপ্রিম কোর্টের কড়া অবস্থানে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতেই জরুরী ভিত্তিতে লোকসভার বিশেষ অধিবেশন ডাকছে মোদি সরকার?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: মোদি সরকার হঠাৎ করে জরুরি ভিত্তিতে লোকসভার বিশেষ অধিবেশন ডেকেছে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২২ শে সেপ্টেম্বর পর্যন্ত এই পাঁচ দিন ধরে সংসদের বিশেষ অধিবেশন বসবে বলে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী টুইটারে এ কথা জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘অমৃত কালে সংসদে ফলপ্রসূ পর্যালোচনা ও বিতর্ক প্রত্যাশা করা হচ্ছে।’ কিন্তু ওই বিশেষ অধিবেশনে কোন কোন বিষয়ে আলোচনা হবে সেব্যাপারে এখনও পর্যন্ত মুখে কুলুপ কেন্দ্রের।

কোন কোন মহল থেকে বলা হচ্ছে এক দেশ এক নির্বাচন বিল পেশ হতে পারে আসন্ন সংসদ অধিবেশনের। অন্যদিকে ওয়াকিবহালমহল মনে করছে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নেয়ার পর যেভাবে দেশের শীর্ষ আদালত সরকারকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার জন্য সময়সীমা নির্দিষ্ট করতে বলেছে তাতে বেশ খানিকটা ব্যাকফুটে রয়েছে মোদি সরকার। জম্মু-কাশ্মীর ইস্যুতে এমনিতেই আন্তর্জাতিক স্তরে ভারতের একটা খারাপ বার্তা রয়েছে আবার দেশের শীর্ষ আদালত এ বিষয়ে কড়া মনোভাব দেখানোর ফলে জম্মু-কাশ্মীর কে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়াটা শুধুমাত্র সময়ের অপেক্ষা মাত্র। তবে সুপ্রিম কোর্টের এই অবস্থানের ফলে যদি জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হয় তাহলে সেক্ষেত্রেও সংসদের অধিবেশন ডাকতে হবে। এদিকে সুপ্রিম কোর্টের কড়া অবস্থানের ফলে সামনের নির্বাচনের দিকে তাকিয়ে মোদি সরকার সংসদে নতুন করে কোন বিল আনে কিনা সেটাই এখন দেখার।

Advertisement

স্বাভাবিক ভাবেই এই ঘোষণা ঘিরে নানা গুঞ্জন তৈরি হয়েছে। যার মধ্যে অন্যতম গুঞ্জন, এই অধিবেশন নতুন সংসদ ভবনে হবে কিনা। যদিও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্র এমন সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছে। পাশাপাশি এও মনে করা হচ্ছে লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনও সম্ভবত হবে না।

সেই সঙ্গে এই জল্পনাও শুরু হয়েছে, তাহলে কি জরুরি কোনও বিল পেশ করা হবে? যেমন, অভিন্ন দেওয়ানি বিধি কিংবা লোকসভার সম্প্রসারণের মতো ইস্যু? আপাতত এই নিয়ে নানা গুঞ্জন থাকলেও কেন্দ্রের তরফে যেহেতু কিছুই বলা হয়নি, তাই কেন ওই অধিবেশন ডাকা হয়েছে সেসম্পর্কে কোনও নিশ্চিত ধারণা করা যাচ্ছে না।

 

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ