দেশ 

চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে গেল ভারত, নয়া ইতিহাস সৃষ্টি করলো ইসরো

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  শেষ পর্যন্ত চাঁদের মাটিতে নামলো ল্যান্ডার বিক্রম। চন্দ্র অভিযানে ভারত বর্ষ চূড়ান্ত সীমায় পৌঁছে গেল। বলা যেতে পারে নতুন করে রেকর্ড তৈরি করল। চাঁদের দক্ষিণ মেরুতে এখনো পর্যন্ত কোনো দেশ পৌঁছাতে পারেনি। খুব সহজেই সেই দক্ষিণ মেরুতে পৌঁছে গেল ভারত এক কথায় ইতিহাস রচিত হয়েছে উল্লসিত সমগ্র দেশবাসী উচ্ছাসিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।চাঁদে সফল ভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসাবে নাম লেখাল ভারত (আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই)। আর চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও পেল ইসরো।

চাঁদের মাটিতে বিক্রম নামার পর ইসরোর তরফে টুইট করা হয়েছে। চন্দ্রযান-৩-এর বয়ানে ইসরোর সেই টুইটে লেখা হয়েছে, ‘‘ভারত, আমি আমার গন্তব্যে পৌঁছে গিয়েছি।’’

Advertisement

উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী বলেন, ‘‘টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা। তাঁরা এই মুহূর্তটির জন্য বছরের পর বছর ধরে পরিশ্রম করেছেন। ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের উদীয়মান ভাগ্যের আহ্বান এই মুহূর্তে। অমৃতকালের আহ্বান। অন্তরীক্ষে নতুন ভারতের উদয়। আমি এখন দক্ষিণ আফ্রিকায়। দেশবাসীর সঙ্গে সঙ্গে আমার মনও এখানেই ছিল।’’

ইতিহাসের সাক্ষী থাাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চাঁদে বিক্রম পা রাখার পর জাতীয় পতাকা নাড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। তার পর ভাষণ দিতে শুরু করেন।

চাঁদের মাটিতে পা রাখল ল্যান্ডার বিক্রম। তৈরি হল ইতিহাস। ইসরোর অফিসে খুশির জোয়ার।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্রিক্‌স সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন। বুধবার সেখান থেকেই তিনি বিক্রমের অবতরণ প্রত্যক্ষ করেছেন। বিজ্ঞানীদের উৎসাহ দিতে ইসরোর সরাসরি সম্প্রচারে যোগ দিয়েছেন তিনি।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ