আন্তর্জাতিক 

রাশিয়ার চন্দ্রযান Luna-25 Probe চাঁদের বুকে ভেঙে পড়লো !

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : রাশিয়ার চন্দ্রযান Luna-25 Probe চাঁদের বুকে ভেঙে পড়লো ।রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমোস রবিবার বিবৃতি জারি করে দুর্ঘটনার কথা জানাল। দীর্ঘ ৫০ বছর পর রাশিয়ার তরফে চন্দ্রাভিযান শুরু হয়েছিল নতুন করে। কিন্তু গোড়াতেই বিপত্তি বাধল তাতে। চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগে ভেঙে পড়ল Luna-25 Probe।

রসকসমোস জানিয়েছে, স্থানীয় সময় শনিবার দুপুর ২ট বেজে ৫৭ মিনিটে Luna-25 মহাকাশযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। প্রাথমিক ভাবে যা বোঝা যাচ্ছে, ওই মহাকাশযানের আর অস্তিত্ব নেই। চাঁদের বুকে ভেঙে পড়েছে Luna-24. অবতরণের আগে কক্ষপথ থেকে নামানোর প্রস্তুতি চলছিল। তখনই বিপত্তি বাধে।

Advertisement

বিবৃতি জারি করে রসকসমোস জানিয়েছে, অনিশ্চিত কক্ষপথে ঢুকে পড়ে মহাকাশযানটি। এই মুহূর্তে আর তার অস্তিত্ব নেই। চাঁদের বুকে ভেঙে পড়েছে বলেই ধারণা বিজ্ঞানীদের। এখনও পর্যন্ত খোঁজ মেলেনি মহাকাশযানটির। যোগাযোগও করা যায়নি নতুন করে। রাশিয়ার তরফে সংক্ষিপ্ত বিবৃতি জারি করা হলেও, Luna-25 মহাকাশযানের এই পরিণতি রাশিয়াকে ধাক্কা দিল বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগেই Luna-25 মহাকাশযানে যান্ত্রিক গোলযোগের বিষয়টি সামনে আসে। সেই সময় থেকেই প্রমাদ গুনতে শুরু করে দেন অনেকে। ঠিক কী গন্ডগোল দেখা দেয়, অবতরণের ঠিক আগে কী করে ভেঙে পড়ল, এখনও তার সদুত্তর মেলেনি। তবে রাশিয়া জানিয়েছে, Luna-25 ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখতে একটি বিশেষ কমিটি গঠন করা হবে। সবকিছু খতিয়ে দেখে, তারাই বিশদ তথ্য জানাবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ