কলকাতা 

বিশ্ববিদ্যালয় পড়াশোনার জায়গা, র‍্যাগিংয়ের নয়, কড়া আইন প্রয়োজন যাদবপুর কান্ড নিয়ে প্রতিক্রিয়া সৌরভের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: যাদবপুরের র‍্যাগিংকাণ্ড নিয়ে সরব হলেন এবার প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন বিশ্ববিদ্যালয় পড়াশোনার জায়গা প্রতিটি পড়ুয়ার এদিকে বিশেষ নজর দেওয়া উচিত।

শুক্রবার কলকাতায় এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সৌরভ (Sourav Ganguly)। সেখানেই যাদবপুরে নদিয়ার বগুলার নাবালক ছাত্রের মৃত্যু নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়। যাতে ‘দাদা’ বলে দেন, “কী হয়ে না হয়েছে বিস্তারিত জানি না। তবে বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার জায়গা। সেটাই মূল লক্ষ্য হওয়া উচিত।” পাশাপাশি তিনি এও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিং বন্ধ করার জন্য কড়া আইন আনা উচিত। সৌরভের কথায়, “এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। র‍্যাগিং বন্ধে কড়া আইন করা উচিত।”

Advertisement

বিনোদন দুনিয়ার তারকা থেকে কবি-লেখক- যাদবপুরের মর্মান্তিক ছাত্রমৃত্যুতে প্রত্যেকেই ক্ষোভ উগরে দিয়েছেন। কেন ব়্যাগিংয়ের বিরুদ্ধে কর্তৃপক্ষ কড়া পদক্ষেপ করেনি, সে প্রশ্নও তোলা হয়েছে বারবার। এবার সৌরভের মুখেও শোনা গেল সেই একই কথা। লেখাপড়ার জায়গায় যদি রাজনীতি ও ব়্যাগিংয়ের প্রাধান্য বাড়ে, তাহলে পড়াশোনার পরিবেশ নষ্ট হয় বইকী। আর যাদবপুরের মতো বিশ্বখ্য়াত বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) এমন ঘটনা উঠতি মেধাবি ছাত্রদের মধ্যে আতঙ্ক তৈরি করতেই পারে। তাই সৌরভ চান, লেখাপড়াতেই ফোকাস করুন বিশ্ববিদ্যালয়।

কীভাবে ওই ছাত্রের মৃত্যু ঘটেছে, তা জানতে ঘটনার পুননির্মাণের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। তিনতলায় হস্টেলের ঘরে সেদিন কী হয়েছিল? ধৃত ৯ জনকে আলাদা আলাদা করে ঘটনাস্থলে নিয়ে গিয়ে পুননির্মাণ ( Reconstruction ) করে পুলিশ। শুক্রবারই প্রায় এক ঘণ্টা ধরে ঘটনার পুনর্নিমাণ করা হয়। পাশাপাশি পুলিশের তরফে জানা গিয়েছে, ধৃতদের জেরা করে আরও কয়েকজন পড়ুয়া ও প্রাক্তনীর খোঁজ পাওয়া গিয়েছে। তাঁরা নাকি ঘটনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ