জেলা 

বেস আন নুরের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিশেষ কর্মশালা ‘টার্গেট মাধ্যমিক ২০২৪

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি: রাজ্যের অন্যতম আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান দক্ষিণ দিনাজপুরের বেস আন নূর-এ আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের নিয়ে গত রবিবার এক দিনের এক কর্মশালা অনুষ্ঠিত হয়ে গেল। স্যান্ডফোর্ড অ্যাাকাডেমির সার্বিক তত্ত্বাবধানে টার্গেট মাধ্যমিক ২০২৪ নামে এক ছ’ মাসের কর্মসূচি গ্রহণ করা হয়েছে, তারই অন্তর্গত ছিল রবিবারের এই একদিনের কর্মশালা। ক্রমান্বয়ে বিশেষ অনুশীলনের মাধ্যমে মাধ্যমিকের চূড়ান্ত পর্বের প্রস্তুতি দিতে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানালেন স্যান্ডফোর্ড অ্যাাকাডেমির বিশিষ্ট কর্মকর্তা পান্থ মল্লিক। বেস আন নূর-এর ছাত্র-ছাত্রীদের উন্নতিকল্পে এই কাজে হাত মিলিয়েছেন সেখানকার শিক্ষক-শিক্ষিকা, কর্মচারীসহ প্রত্যেকে।

রবিবারের এই একদিনের আয়োজনে তিনটি বিষয়ের কর্মশালা হাতে নেওয়া হয়েছিল। জীবন বিজ্ঞান, ভৌতবিজ্ঞান এবং অংক। প্রতিটি বিষয়ে আগে থেকে পাঠিয়ে দেওয়া প্রশ্নের উত্তর করে রেখেছিল নির্বাচিত ছাত্র-ছাত্রীরা। কলকাতা থেকে আগত শিক্ষকেরা সেগুলিকে যত্ন সহকারে মূল্যায়ন করেন এবং উত্তরপত্রে তাঁদের নির্দিষ্ট মতামত প্রদান করেন। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সঙ্গে প্রতিটি বিষয়ে পৃথকভাবে দীর্ঘ ক্লাসের ব্যবস্থা করা হয়। ভীষণভাবে ছাত্র-ছাত্রীদের মন জয় করে নেন জীবন বিজ্ঞানের বিশিষ্ট শিক্ষক ড. সন্দীপ রায়। তিনি ধরে ধরে ছাত্র-ছাত্রীদের শিখিয়ে দেন বিভিন্ন মানের এবং বিভিন্ন ধরনের প্রশ্নের সঠিক উত্তর কীভাবে লিখতে হয়। কিছু আদর্শ প্রশ্নের উত্তরও তিনি পরপর লিখিয়ে দেন। একইভাবে ভৌত বিজ্ঞানের ক্লাস অত্যন্ত পারদর্শীতার সঙ্গে নেন নাজিম মল্লিক, অংকের ক্লাস নেন গৌরাঙ্গ সরখেল এবং নায়ীমুল হক।

Advertisement

কর্মশালার সমাপ্তি অধিবেশনে প্রত্যেক অতিথি শিক্ষক পড়াশোনার কেমন হবে এবং সেই মতো নিজেদেরকে পরিবর্তিত করে এগিয়ে নিয়ে যাওয়ার কৌশল বর্ণনা করেন। এদিন বেস আন নুরের দুটি শাখার ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন বোর্ডের রেফারেন্স বইয়ের সমাহার উপহার হিসেবে তুলে দেয়া হয় অনুসন্ধান কলকাতার পক্ষ থেকে। এই বই দেখে অত্যন্ত আপ্লুত হন গণিতের বিশিষ্ট শিক্ষক জয়নুল আবেদিন, মোকসেদ আলি সরকার প্রমুখ। তাঁরা বলেন এ সমস্ত পুস্তক ছাত্র-ছাত্রীদের জ্ঞান ভান্ডারকে মজবুত করবে। অনুসন্ধানের এই কর্মসূচিকে অত্যন্ত দূরদর্শী এবং ছাত্র উপযোগী বলে তাঁরা আখ্যায়িত করেন।

মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য গৃহীত কর্মসূচির অগ্রগতিতে বিশেষ সন্তোষ প্রকাশ করেন বেস আন নুরের সম্পাদক খাদিমুল ইসলাম এবং স্যান্ডফোর্ড অ্যাাকাডেমির ম্যানেজিং ডিরেক্টর শেখ জসিম উদ্দিন মন্ডল। তাঁরা উভয়ই শিক্ষক-শিক্ষিকাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন কলকাতা থেকে সুদূর দিনাজপুরে গিয়ে অত্যন্ত যত্ন সহকারে যেভাবে তাঁরা ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন তার ঋণ শোধ করা যাবে না। সঙ্গে সঙ্গে বেস আন নুরের শিক্ষক-শিক্ষিকারাও যেভাবে সহযোগিতার হাত বাড়িয়েছেন তার জন্য প্রত্যেককে ধন্যবাদ জ্ঞাপন করেন তাঁরা। ছাত্র-ছাত্রীদের মধ্যে লিজা সরকার, আমানত জানাই মাত্র এক দিনের কর্মশালা কীভাবে তারা উপকৃত এবং সঙ্গে সঙ্গে অনুপ্রাণিতও হয়েছে। তাদের সঙ্গে অন্যান্য ছাত্র-ছাত্রীরাও সহমত জানায়।

সমগ্র কর্মসূচি নিয়ে যেভাবে গার্লস সেকশনের প্রধান শিক্ষক আইয়ুব আনসার, বয়েজ সেকশনের বিশিষ্ট শিক্ষক সোহেল ইকবাল সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা এগিয়ে এসেছেন, তাতে যথেষ্ট আশার আলো দেখতে পাওয়া যাচ্ছে বলে অভিমত কলকাতা থেকে আগত অতিথি শিক্ষকদের।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ