দেশ 

কুকি উপজাতিদের নিয়ে অমিত শাহের বিতর্কিত মন্তব্যের জেরে বিক্ষোভে উত্তাল মনিপুর

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্য কে কেন্দ্র করে আবার নতুন করে উত্তেজনা ছড়ালো মণিপুরে স্বাধীনতা দিবসের আগে এই বিক্ষোভ সরকারকে অনেকটাই অসস্তিতে ফেলেছে। প্রসঙ্গত উল্লেখ্য গত নয় আগস্ট লোকসভায় নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে আনা বিরোধীদলের জোট ইন্ডিয়ার অনাস্থা প্রস্তাবের বিতর্কে অংশ নিয়ে অমিত শাহ দাবি করেছিলেন মণিপুরের কুকি জনজাতিরা মায়ানমার থেকে এসেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের প্রতিবাদে আজ সোমবার কুকি জনজাতির প্রায় হাজার হাজার মহিলা বিক্ষোভ প্রদর্শন করেন।

মণিপুরের জনজাতি সংগঠন ‘ইন্ডিজেনাস ট্রাইবাল লিডার্স ফোরাম’ (আইটিএলএফ) শাহের মন্তব্যের প্রতিবাদে গত সপ্তাহেই আন্দোলনের ডাক দিয়েছিল। সোমবার জনজাতি সংগঠন ‘কমিটি অন ট্রাইবাল ইউনিটি সদর হিল্‌স’-এর মহিলা শাখার ডাকে কংপোকপি জেলায় প্রায় ১০ হাজার কুকি-জ়ো মহিলা বিক্ষোভ দেখান। তাঁরা স্লোগান তোলেন, ‘আমরা অনুপ্রবেশকারী নই, ভারতের নাগরিক’।

Advertisement

প্রসঙ্গত, লোকসভার গত বুধবার শাহ দাবি করেছিলেন, ২০২১ সালে মায়ানমার সরকার কুকি-চিন পাহাড়ে জঙ্গিদমন অভিযান শুরুর পরে বহু জনজাতি মণিপুরের পাহাড়ে আশ্রয় নিয়েছিলেন। তাঁদের আগমনে মণিপুরে জনবিন্যাস বদলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। সেই সঙ্গে হিংসা ঠেকাতে কুকি এবং মেইতেই বসতির মধ্যবর্তী ‘বাফার’ এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের কথা জানিয়েছিলেন।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ