জেলা 

বাল্যবিবাহ মুক্ত ভারত , শিশু শ্রমিক ও বয়সন্ধিকালে বিপথগামিতা রোধে পাঁচলা স্কুলে সচেতনতা সভা

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি: বাল্যবিবাহ মুক্ত ভারত , শিশু শ্রমিক ও বয়সন্ধিকালে বিপথগামিতা রোধে পাঁচলা আজিম মোয়াজ্জাম উচ্চ বিদ্যালয়ে এক সচেতনতা মূলক শিবিরের আয়োজন করে ছিলেন “জীবিকা ” নামক সংস্থা । সংগস্থার উদ্যোগে আজ পাঁচলা আজীম মোয়াজ্জাম উচ্চ বিদ্যালয়ে ।

একাদশ দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের নিয়ে এই সচেতনতা শিবিরে স্কুলের শতাধিক ছাত্র ছাত্রী অংশ নেন। উপস্থিত ছিলেন পাঁচলা থানার বিশিষ্ট এস আই। জেলার বিশিষ্ট সাংবাদিক মোঃ মহসিন ও পাঁচলা আজীম মোয়াজ্জাম উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিশিষ্ট প্রাবন্ধিক ও লেখক এস এম শামসুদ্দিন।

Advertisement

বয়সন্ধিকালে কালে রঙিন স্বপ্নে বিভোর হয়ে অনেক ছাত্র ছাত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে যাতে নিজ সুপ্ত প্রতিভা নষ্ট না করে।এবং যাঁরা দুষ্ট বখাটে দের কবলে পড়ে যৌন হেনস্থার শিকারে যাতে আইনি সহায়তা পায় সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন সংগস্থার কর্মী সদস্যগণ।

মোঃ মহসিন তাঁর অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন অনেক ছাত্র ছাত্রী স্বপ্নের পিছনে চালিত হয়ে বাল্য বিবাহ করে দুর্বিষহ জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।তোমরা সাবধান থেকে জীবনকে গড়ার চেষ্টা করো।

জনাব এস এম শামসুদ্দিন বলেন আমরা এক ভয়ংকর সামাজিক সংকটের শিকার। তরুণ তরুণীদের ধ্বংসের পথে চালিত করতে মোবাইল ট্যাব এক বিশাল গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করছে। তারুণ্যের মেধা শক্তি ও যুব শক্তিকে ধ্বংসের পথে চালিত করছে প্রতিমুহূর্তে ।বয়সন্ধিকালে ভালো মন্দ বিচার করার জন্য এই রকম সচেতনতা সভা প্রত্যেকটি স্কুলের হওয়া প্রয়োজনের কথা বলেন । তিনি ছাত্র ছাত্রীদের সচেতন ভাবে আত্মসম্মান ও মর্যাদার সঙ্গে বাঁচতে এবং নিজ সুপ্ত প্রতিভার বিকাশের মাধ্যমে জীবনকে উজ্বল করতে ছাত্র ছাত্রীদের আহবান করেন ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ