কলকাতা 

নির্বাচনী নথি বিকৃতির দায়ে বিডিও ও এসডিওকে সাসপেন্ড এবং নির্বাচন বাতিল করার সুপারিশ কলকাতা হাইকোর্টে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : নির্বাচনী নথি বিকৃতির অভিযোগে উলুবেরিয়া ১ নম্বর ব্লকের বিডিও এবং মহাকুমার শাসকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার সুপারিশ করল কলকাতা হাইকোর্টের করে দেওয়া কমিটি। একইসঙ্গে নির্বাচনকে বাতিল ঘোষণা করেছে ওই কমিটির। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে বিচারপতি দেবিপ্রসাদ দে এর নেতৃত্বে উলুবেরিয়া এক নম্বর ব্লকের পঞ্চায়েত নির্বাচনে সিপিএম দলের দুই প্রার্থী কাশ্মীরা বিবি ও ওরজা বিবি র মনোনয়ন বাতিল নিয়ে তদন্ত করতে কমিটি গঠিত হয় সেই কমিটির তদন্ত রিপোর্ট আজ বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে জমা পড়েছে।

ওই রিপোর্টে অভিযোগ করা হয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা ছিল কারণ তিনি ওবিসি ক্যাটাগরির প্রার্থী ছিলেন না। তবু তৃণমূল প্রার্থীকে ওই আসন থেকে জিতিয়ে দেওয়ার লক্ষ্যেই স্থানীয় বিডিও এবং এসডিও এ কাজ করেছে বলে ওই কমিটি রিপোর্টে উল্লেখ করেছে। ওই কমিটি মনে করছে ওই আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল প্রার্থী আসলে বেআইনিভাবে জয়ী হয়েছেন। অতএব এই মুহূর্তেই নির্বাচন বাতিল করার সুপারিশ করেছে ওই কমিটি।

Advertisement

উল্লেখ্য উলুবেরিয়া ১ নম্বর ব্লকের ঘটনায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। রাজ্য সরকার এই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করে। ডিভিশন বেঞ্চ বিচারপতি দেবিপ্রসাদ দের নেতৃত্বে এক সদস্যের একটি কমিটি তৈরি করে দেয়। সেই কমিটির রিপোর্টে বৃহস্পতিবার বলা হয়েছে এই ধরনের জালিয়াতির সঙ্গে যুক্ত থাকার দায়ে অবিলম্বে বিডিও এবং এসডিওকে অবিলম্বে সাসপেন্ড করা হোক এবং একই সঙ্গে নির্বাচন বাতিল করা হোক।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ