দেশ 

“এই ভবন আত্মনির্ভর ভারতের সূর্যোদয়ের সাক্ষী” নয়া সংসদ ভবন উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : রবিবার সকালে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম সারির ১৯ টি বিরোধীদল এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছিল তাদের দাবি ছিল নতুন সংসদ ভবন উদ্বোধন করতে হবে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। কিন্তু মোদি সরকার বিরোধীদের এই দাবিকে তোয়াক্কা না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়ে এই উদ্বোধন করার সিদ্ধান্ত নেয়। ফলে প্রথম সারির ১৯ টি একবিরোধী দল এই অনুষ্ঠান বয়কট করে।

প্রায় বিরোধীশূন্য নয়া সংসদ ভবন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন,”এই ভবন আত্মনির্ভর ভারতের সূর্যোদয়ের সাক্ষী।”

Advertisement

২০১৪ সালে দিল্লির মসনদে আসীন হয়ে আত্মনির্ভর ভারতের বার্তা দিয়েছিলেন মোদি। প্রতিরক্ষা, প্রযুক্তি থেকে শুরু করে সবক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার আহ্বান জানান তিনি। এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধনেও একই সুর শোনা গেল তাঁর মুখে।

এদিন নতুন সংসদ ভবনে দাঁড়িয়ে মোদি বলেন, “এই নতুন ভবন শুধুমাত্র একটি স্থাপত্য নয়। এই ভবন ১৪০ কোটি ভারতবাসীর আকাঙ্খা। এটা বিশ্বের কাছে ভারতের দৃঢ়চিত্তের বার্তা।”

ঐতিহ্যশালী সংসদ ভবন ভেঙ্গে নতুন করে সংসদ ভবন তৈরির প্রয়োজনীয়তা কী ছিল? ২০২০ সালে মোদি সরকার ৯৭১ কোটি টাকা খরচ নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করতেই এই প্রশ্নে বিদ্ধ করেছিল বিরোধীরা। তাদের জবাব দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দিল্লিতে নতুন সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করে বলেছিলেন, পুরাতন সংসদ ভবন ভারতের স্বাধীনতা সংগ্রামের এবং গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের আত্মপ্রকাশের সাক্ষী ছিল। আর এই নতুন সংসদ ভবন দেশের ‘আত্মনির্ভর’ হয়ে ওঠার সাক্ষী থাকবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ