কলকাতা 

পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুলে বিস্ফোরণের ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুলে বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব করল জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্যের ডিজি, মুখ্যসচিবকে নোটিস দিয়ে জাতীয় মানবাধিকার কমিশন আগামী ৪ সপ্তাহের মধ্যে রাজ্যের কাছ থেকে রিপোর্ট তলব করা হয়েছে।

গত ১৬ মে, বেলা বারোটা নাগাদ পূর্ব মেদিনীপুরের এগরা ১ নম্বর ব্লকের সাহারা খাদিকুল গ্রাম পঞ্চায়েত এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। আচমকাই কান ফাটানো আওয়াজ কেঁপে ওঠে গোটা গ্রাম। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে বাজি কারখানা থেকে বেশ কিছুটা দূরে ছিটকে পড়ে দেহ। সিআইডি তদন্তের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশ মতো মঙ্গলবার রাতে এগরার খাদিকুলে পৌঁছন সিআইডি আধিকারিকরা। এই ঘটনায় কটকের হাসপাতালে মৃত্যু হয়েছে মূল অভিযুক্ত ভানুর।

Advertisement

জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা ওই গ্রামেও যান। জাতীয় মানবাধিকার কমিশনের দাবি, “গ্রামবাসীদের বক্তব্য অনুযায়ী ওই গ্রামে দীর্ঘদিন ধরে বাজি কারখানার আড়ালে বোমা তৈরির কাজ চলছিল। পুলিশের সঙ্গে কারখানা মালিকের যোগসাজশে এই কাজ চলত। মোট ১৫ জন কারখানায় কাজ করতেন। প্রশাসনের তরফে উপযুক্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। সুতরাং এখান থেকে স্পষ্ট যে প্রশাসনিক গাফিলতিতেই প্রাণহানির ঘটনা ঘটেছে।”

এই মর্মে আগামী ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট তলব করা হয়েছে। রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিবকে নোটিস পাঠানো হয়েছে।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ