কলকাতা 

রাজ্যের সাংবিধানিক সংকট তৈরি হলে চুপ থাকবো না : সি ভি আনন্দ বোস

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : কয়েক মাস ধরেই রাজ্যপাল বনাম সরকারের দ্বন্দ্ব চলছিল। প্রথমের দিকে মনে হয়েছিল রাজ্যপাল সিভি আনন্দ বোস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পরামর্শ মতই এই রাজ্যে কাজ করবেন। সবই ঠিকঠাক চলছিল। রামনবমীর অশান্তিকে ঘিরে তৈরি হল সংঘাত। তবে রামনবমীর অশান্তি নিয়ে রাজ্যপাল খানিকটা রাজ্য সরকারের হয়ে কাজ করেছেন। এমনকি নিজে রাস্তায় নেমে শান্তি ফেরাতে উদ্যোগ নিয়েছিলেন।

এরপর রাজ্যপালের বিশ্ববিদ্যালয় গুলিতে সারপ্রাইজ ভিজিট রাজ্য সরকারকে খানিকটা কিং কর্তব্যবিমূঢ় করে তোলে। রাজ্যপাল আচার্য হিসাবে যেভাবে বিশ্ববিদ্যালয়গুলিকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন সেখানেই রাজ্যের শিক্ষা দফতরের সঙ্গে আবার নতুন করে সংঘাত শুরু হয়। এরপরই রাজ্যপালের উপর চাপ সৃষ্টি করা হয় দ্রুত আচার্য বিলে সম্মতি দেওয়ার জন্য। এদিকে রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তির ঘটনায় রাজ্যপাল নিজের অসন্তোষ ব্যক্ত করতে থাকেন। কালিয়াগঞ্জ এর থানার উপরে আক্রমণ এবং এই ঘটনাকে কেন্দ্র করে পরবর্তীকালে এক ব্যক্তির মৃত্যুকে ঘিরে সমস্যা তীব্র হয়। রাজ্যপাল এইসব বিষয় হস্তক্ষেপ করতে শুরু করেন।

Advertisement

কিন্তু আজ সোমবার সপ্তাহের প্রথম দিনে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যপাল কার্যত রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিলেন। তিনি এদিন বলেন রাজ্যে সাংবিধানিক সংকট তৈরি হলে তিনি চুপ করে থাকবেন না।

এই প্রসঙ্গে তিনি উপমা টানেন উইলিয়াম শেক্সপিয়রের ‘হ্যামলেট’ নাটক থেকেও।  রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষায়, “রাজ্যে আইনগত বা সাংবিধানিক সঙ্কট তৈরি হলে আমি শেক্সপিয়রের হ্যামলেটের মতো চুপ করে বসে থাকব না।”


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ