দেশ 

মাওলানা রাবে হাসান নদভী ছিলেন ইসলামিক চিন্তাবিদ এবং উপমহাদেশের উজ্জ্বল নক্ষত্র/ নায়ীমুল হক

শেয়ার করুন

নায়ীমুল হক : বিশিষ্ট চিন্তাবিদ ও আলেম-এ-দ্বীন অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ডের প্রধান ও ঐতিহ্যবাহী দারুল উলুম নদওয়াতুল উলামার মহাপরিচালক মাওলানা রাবে হাসান নদভী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

গতকাল বৃহস্পতিবার (১৩ এপ্রিল) তাঁর ইন্তেকাল হয়। আজ শুক্রবার নদওয়াতুল উলামা প্রাঙ্গণে তাঁর জানাজা নামাজ অনুষ্ঠিত হবে।

Advertisement

মাওলানা রাবে হাসান নদভী ছিলেন বিশ্বের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদদের একজন। চিন্তার আদান-প্রদানে বিশ্বের অগ্রগণ্যদের মধ্যে তিনি ছিলেন একজন। জ্ঞানের কথা কেবলমাত্র পবিত্র কোরআন এবং হাদিসের পাতায় সীমাবদ্ধ রাখা নয় বরং তা সামাজিক জীবনে প্রতিফলিত হোক, বলতেন তিনি বারংবার। তিনি বলতেন, পবিত্র কোরআনের যে বিস্তৃতি তা আমরা অনেকটাই খর্ব করে ফেলেছি।সামাজিক-পারিবারিক জীবনে তার প্রতিফলন ঘটাতে আমরা অনেকাংশেই ব্যর্থ। পিতার সম্পদে কন্যার অধিকার নিয়ে বহু বক্তৃতা ও লেখনীতে তিনি ছিলেন সোচ্চার। বিয়েতে যৌতুক প্রদানেরও ঘোর বিরোধী ছিলেন তিনি। এ বিষয়ে তিনি গ্রন্থেরও প্রণেতা ছিলেন। এছাড়াও তিনি লিখে গিয়েছেন বেশ কিছু প্রামাণ্য গ্রন্থ।

তিনি আন্তর্জাতিক ইসলামী সাহিত্য সংস্থার ভাইস প্রেসিডেন্ট, ইসলামিক রিসার্চ অ্যান্ড ব্রডকাস্টিং কাউন্সিল, লখনউ-এর ধর্মীয় শিক্ষা কাউন্সিল এবং অল ইন্ডিয়া ইসলামিক ফিকহ একাডেমির সম্মানিত পৃষ্ঠপোষকদের একজন ছিলেন।

১৯৫৫ সালে দারুল উলুম নদওয়াতুল উলামার আরবি ভাষা বিভাগের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব লাভ করেন। আরবি ভাষায় বিশেষ অবদানের জন্য তাঁকে উত্তরপ্রদেশ কাউন্সিলের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। ১৯৯৩ সালে তিনি দারুল উলুম নদওয়াতুল উলামার মহাপরিচালকের দায়িত্ব পান। ২০০২ সালে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সভাপতি কাজী মুজাহিদুল ইসলাম কাসমির মৃত্যুর পর তিনি সর্বসম্মতিক্রমে এর প্রধান হিসেবে নির্বাচিত হন।

বিশ্বের বিভিন্ন দেশে সেমিনার সিম্পোজিয়ামে অংশ নিতে আমন্ত্রণ জানানো হত তাঁকে। তাঁর ইন্তেকালে আজ শোকস্তব্ধ সারা বিশ্ব।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ