জেলা 

বারাসাত গান্ধী মেমোরিয়াল স্কুলে গণিত ও রাশিবিজ্ঞান কর্মশালা

শেয়ার করুন

নায়ীমুল হকের প্রতিবেদন : গণিত যে আসলেই মজার, তা একটু চোখ মেলে দেখলেই বুঝতে পারা যায়। যুক্তি দিয়ে সাজানো। লুডোর ছক্কা দেখো। একদিকে ৬, তো অন্যদিকে ১; একদিকে ৪, তো অন্যদিকে ৩। অর্থাৎ দুদিকের যোগফল ৭। আবার কোনো সংখ্যার অংকগুলোর যোগফল যদি তিন দ্বারা বিভাজ্য হয়, তবে সংখ্যাটিও তিন দ্বারা বিভাজ্য হবে।যেমন: ৭৩২ এর অঙ্কগুলোর যোগফল ৭+৩+২=১২, যা তিন দ্বারা বিভাজ্য। এর অর্থ ৭৩২-ও ৩ দ্বারা বিভাজ্য হবে।

ফুলের পাপড়ির দিকে তাকাও , অবাক হয়ে যেতে হয় তার সজ্জা দেখে। এখান থেকেই গড়ে ওঠে ফিবোনাচ্চি সিরিজের ধারণা।

Advertisement

এমনই সব সংখ্যা তত্ত্বের মজার মজার বিষয় নিয়ে সম্প্রতি গণিত ও রাশিবিজ্ঞানের এক আকর্ষণীয় কর্মশালা অনুষ্ঠিত হয়ে গেল বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলে। মূলত ক্লাস টেনের ছাত্র-ছাত্রীরা অংশ নিয়েছিল এই কর্মশালায়। আশপাশের আরও কয়েকটি স্কুলও অংশ নেয়। ছিল বারাসাত গার্লস হাই স্কুল, নবপল্লী যোগেন্দ্রনাথ বালিকা বিদ্যামন্দির-এর মেয়েরা, নবপল্লী বয়েজ হাই স্কুল, বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুল, ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের ছেলেরা। সাথে ছিলেন এইসব স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকবৃন্দ।

এদিন কর্মশালায় উপস্থিত ছিলেন ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট-এর প্রাক্তন ডিরেক্টর পদ্মশ্রী বিমল কুমার রায়, হেরিটেজ ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যক্ষ ও স্টেট ইউনিভার্সিটি প্রাক্তন উপাচার্য বাসব চৌধুরী, অধ্যাপক শুভময় মৈত্র, অধ্যাপক মৃদুল নন্দী, ড. মৃণাল নন্দী, ড. জয়ন্ত ঘোষ। কঠিন বিষয়গুলো এমন হালকা চালে গল্পচ্ছলে এঁরা পরিবেশন করলেন যে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক সবাই মন্ত্রমুগ্ধ। ছাত্র-ছাত্রীদের সবার উৎসাহ ও সক্রিয়তা সত্যিই ছিল চোখে পড়ার মতো।

ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের অধীন আর সি বোস সেন্টার ফর ক্রিপ্টোলজি সিকিউরিটি এবং হেরিটেজ ইনস্টিটিউট অফ টেকনোলজির উদ্যোগে এই কর্মশালাকে স্বাগত জানিয়ে উপস্থিত শিক্ষক-শিক্ষিকারা বলেছেন এরকম ধরনের যত বেশি উদ্যোগ নেয়া যাবে ছাত্র-ছাত্রীদের জন্য তা ততই উপকারে লাগবে। বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের একত্রিত করে এ ধরনের কর্মশালা আয়োজন করতে পেরে অত্যন্ত খুশি বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক শেখ আলী আহসান।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ