আন্তর্জাতিক দেশ 

ভূমিকম্পের জেরে পাকিস্থানে মৃত ১১, আহত শতাধিক, কম্পন অনুভূত হয়েছে দিল্লি সহ সমগ্র উত্তর ভারতে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: মঙ্গলবার রাত দশটা নাগাদ আফগানিস্তানে ভূমিকম্প হয়। আর সেই ভূমিকম্পের রেস ছড়িয়ে পড়ে পাকিস্তান এবং আমাদের দেশের রাজধানী দিল্লি জম্মু কাশ্মীর সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে। জানা গেছে এই ভূমিকম্পের জেরে পাকিস্তানে এখনো পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক মানুষ আহত হয়েছে।

মঙ্গলবার রাত ১০টা বেজে ১৭ মিনিট নাগাদ আফগানিস্তানে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৫। কম্পনের উৎসস্থল আফগানিস্তানের জুর্মের ১৮০ কিলোমিটার গভীরে হলেও ভয়ংকর ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তানের খাইবার পাকতুনখাওয়া এলাকা। ওই প্রদেশে কমপক্ষে ১১ জন প্রাণ হারিয়েছেন। হু হু করে বাড়ছে আহতের সংখ্যা। অনেককেই ভরতি করা হয়েছে হাসপাতালে। বিধ্বস্ত পাকিস্তানের ওয়াট ভ্যালি অঞ্চলও। ইতিমধ্যেই সে দেশে এমার্জেন্সি এলার্ট জারি করা হয়েছে।

Advertisement

এ দেশেও পড়ে ভূমিকম্পের প্রভাব। কেঁপে ওঠে দিল্লি, জম্মু ও কাশ্মী, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ ও রাজস্থানের বিভিন্ন অংশ। বাড়ির বাইরে বেরিয়ে আসেন আতঙ্কিত রাজধানীর বাসিন্দারা। উদ্বেগ প্রকাশ করে টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কম্পনের উৎসস্থল দেড়শো কিলোমিটারের চেয়েও গভীর হওয়ার কারণেই এত বিস্তীর্ণ এলাকাজুড়ে এর প্রভাব পড়েছে। তবে ভারতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ