অন্যান্য কলকাতা 

বাঙালি মুসলিম ভোট ব্যাংকে ফিরে পাওয়ার আশায় পিবি সেলিমকে সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের চেয়ারম্যান করলেন মমতা!

শেয়ার করুন

সেখ ইবাদুল ইসলাম: আমরা দীর্ঘদিন ধরে অর্থাৎ এই রাজ্যের বাঙালি মুসলমান সমাজ দাবি করে আসছিল সংখ্যালঘু উন্নয়ন দফতরে কোন ক্যাবিনেট মিনিস্টারের দরকার নেই। শুধুমাত্র পিবি সেলিমের মত যোগ্য একজন আমলাকে ওই দফতরের দায়িত্ব দিলে সমস্ত কিছু পাল্টে যেতে পারে। কিন্তু দুঃখের হলেও সত্য বাংলার জনরবের এই দাবিকে প্রায় দু বছর ধরে অগ্রাহ্য করে চলেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। তবুও আমরা আমাদের দাবি থেকে কোন সময় সরে আসিনি। সম্প্রতি বাংলার জনরব সাগরদিঘী বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিপুল ভোটের ব্যবধানে হেরে যাওয়ার পর যে বিশ্লেষণ প্রকাশ করেছিল সেখানে আমরা স্পষ্ট করে লিখেছিলাম বাঙালি মুসলিম ভোটকে যদি ফিরিয়ে আনতে হয় তাহলে বাঙালি মুসলমানকে সংখ্যালঘু দফতরের দায়িত্ব দেওয়া হোক। মন্ত্রীত্বে কোন বাঙালি মুসলিমকে নিয়ে আসা হোক। যদি মমতা বন্দ্যোপাধ্যায়ের কোথাও অসুবিধা থাকে কোথাও যদি বাঙালি মুসলমানদের সম্পর্কে মমতা বন্দ্যোপাধ্যায়ের যদি অনিহা থাকে তাহলে কোন বাঙালি মুসলমানকে দেওয়ার দরকার নেই সংখ্যালঘু দফতরের দায়িত্ব শুধুমাত্র পিবি সেলিমের মত যোগ্য আইএএসের হাতে  যদি অর্পণ করা হতো তাহলে এই রাজ্যের বাঙালি মুসলমান সমাজ সবচেয়ে খুশি হত।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় নিজের অহমিকার কাছে অটুট থেকে দীর্ঘদিন ধরে বাঙালি মুসলমানদের এই দাবিকে তিনি পাত্তা দিচ্ছিলেন না কেন জানিনা, যে আমলাকে বাঙালি মুসলমানের কোন সাংবাদিক হোয়াটসঅ্যাপ করলে রেগে যান সেই আমলা কে সংখ্যালঘু দফতরের দায়িত্ব দিয়ে রেখেছেন কেন ? এই বিষয়টি এখনো আমরা বুঝে উঠতে পারছি না। তবে যাই হোক শেষ পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের প্রস্তাবকে মেনে নিয়েছেন সংখ্যালঘু উন্নয়ন বিত্ত নিগমের চেয়ারম্যানের পদে আবার পিবি সেলিমকে ফিরিয়ে এনেছেন।

Advertisement

এটা একটা বড় পাওয়া বলা যেতে পারে। তবে একথা অস্বীকার করার উপায় নেই বড্ড দেরি করে ফেলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । ২০২১ এর বিধানসভা নির্বাচনে জেতার পরই যদি তিনি পিবি সেলিমের উপর আস্থা রাখতেন তাহলে এই রাজ্যের বাঙালি মুসলমান সমাজ মমতা বন্দ্যোপাধ্যায়ের দিক থেকে মুখ ফিরিয়ে নিতেন না। পি বি সেলিম এর হাতে দায়িত্ব দেওয়ার পর সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের হাত ধরে কি এই রাজ্যের বৃহত্তর সংখ্যালঘু মুসলিম সমাজের মন ফিরে পাবেন মমতা ? এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে আগামী ভবিষ্যতে। তবে একথা ঠিক দেরিতে হলেও উপযুক্ত ব্যক্তির হাতে সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের দায়িত্ব অর্পণ করা হয়েছে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ