জেলা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

‘আলাপ’ এর অনুষ্ঠানে প্রকাশিত হলো খায়রুল বাসারের ‘আজ সন্ধ্যায়’

শেয়ার করুন

সংবাদদাতা বাংলার জনরব, কুনিয়া, মুর্শিদাবাদ: করোনার প্রকোপে গত তিন বছর প্রকাশ বন্ধ থাকার পর গত ৫ মার্চ ২০২৩ রবিবার কান্দীর খড়গ্রাম বাসস্ট্যান্ড লাগোয়া হলে এক গাম্ভীর্যপূর্ণ অনুষ্ঠানে সংবাদ সাহিত্যের ব্যাতিক্রমী পত্রিকা ‘আলাপ’এর ১৩ বর্ষ ১ম সংখ্যার মোড়ক উন্মোচিত হয়। কলকাতার বিশিষ্ট সাহিত্যিক সেখ আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে পত্রিকার ওই সংখ্যাটি সমবেত ভাবে প্রকাশ করেন শতবর্ষের সাপ্তাহিক ‘কান্দী বান্ধব’ এর সম্পাদক নবকুমার মুখোপাধ্যায়, কবি মুস্তাফিজ জামান, ‘আলাপ’ সম্পাদক খায়রুল বাসার, কবি ‌আজাদ সাগর, সাহারুদ্দিন সেখ, মফিজুর রহমান ও হাফিজুর রহমান।

এদিন অনুষ্ঠানে তিনজনকে “আলাপ সম্মান ২০২৩” প্রদান করা হয়। সম্মানিত হন শতবর্ষের সাপ্তাহিক ‘কান্দী বান্ধব’ সংবাদপত্রের বর্তমান সম্পাদক নবকুমার মুখোপাধ্যায়, গল্পকার কালাম শেখ এবং কবি লাইলা আরজুমান বানু। প্রত্যেকের হাতে মানপত্র এবং পুরস্কার তুলে দেন সভার সভাপতি তথা পত্রিকা পরিচালনা সমিতির সহসভাপতি সেখ আব্দুল মান্নান। অনুষ্ঠানে খায়রুল বাসারের ২০০০ সাল থেকে এ পর্যন্ত আকাশবাণী কলকাতা, মুর্শিদাবাদ, শিলিগুড়ি ও শান্তিনিকেতন কেন্দ্র থেকে সম্প্রচারিত শতাধিক পত্র থেকে নির্বাচিত পত্রের ‘আজ সন্ধ্যায়’ শিরোনামে একটি সংকলন প্রকাশিত হয়। এই সংকলনটিরও সমবেত ভাবে প্রকাশ ঘটান উপরোক্ত ব্যক্তিরা।

Advertisement

এদিন অনুষ্ঠানে সমসাময়িক সাহিত্যের নানা দিক নিয়ে আলোচনার পাশাপাশি উপস্থিত কবিদের একগুচ্ছ স্বরচিত কবিতা পাঠ অনুষ্ঠানকে সমৃদ্ধ করে। অনুষ্ঠানের শুরুতে সম্পাদক খায়রুল বাসার স্বাগত ভাষণ দিয়ে অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ