জেলা 

ভাষা দিবস পালন চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে

শেয়ার করুন

দীপাঞ্জন দে : নদিয়া জেলার চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে ২১ ফেব্রুয়ারি ২০২৩ (মঙ্গলবার) উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের পক্ষ থেকে এদিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। মহাবিদ্যালয়ের সভাগৃহ নদিয়া কক্ষে ভাষা দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কলেজের সাংস্কৃতিক বিভাগের আয়োজনে এবং আই.কিউ.এ.সি-র সহযোগিতায় এই অনুষ্ঠান হয়। চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা সক্রিয়ভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের পক্ষ থেকেও অনুষ্ঠানে অংশগ্রহণ করা হয়েছিল। অনুষ্ঠানের সূচনায় প্রদীপ প্রজ্জ্বলন ও শহীদ মিনারের স্মারকে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। প্রদীপ প্রজ্জ্বলন করেন চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. নিরঞ্জন গুহ। এরপর অধ্যক্ষ এবং মহাবিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা শহীদ মিনারের স্মারকে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি”— গানটি এদিন মহাবিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা সমবেত কণ্ঠে পরিবেশন করেন।

উদ্বোধন সংগীতের পর স্বাগত ভাষণ রাখেন অধ্যক্ষ ড. নিরঞ্জন গুহ। স্বাগত ভাষণে তিনি চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং সেই সম্পর্কিত বহুবিধ বিষয়ের উপর আলোকপাত করেন। এরপর ‘শহীদ দিবস থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: প্রচেষ্টা, প্রতিবন্ধকতা ও প্রাপ্তি’ বিষয়ে বক্তব্য রাখেন মহাবিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক স্বরাজ বক্সী। মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভাষা দিবসের এদিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাবাসুম, স্নেহা, মহুয়া ও সুতৃষ্ণা একটি সমবেত সংগীত পরিবেশন করে। এরপর মহাবিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক শক্তি দূতরাজ নিজের মাতৃভাষা নেপালিতে একটি সংগীত পরিবেশন করে শোনান। এছাড়াও সংগীত পরিবেশন করেন বাংলা বিভাগের শিক্ষক বাসুদেব ঘোষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষিকা গার্গী সেনগুপ্ত এবং সংস্কৃত বিভাগের শিক্ষক চিরঞ্জিত প্রামাণিক। কবিতা পাঠ করেন মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষিকা শাহানা খাতুন, গার্গী সেনগুপ্ত, বাসুদেব ঘোষ। ভূগোল বিভাগের শিক্ষক ড. জিষ্ণু সর ভাষা দিবসের বিভিন্ন আঙ্গিক নিয়ে বক্তব্য রাখেন এবং স্বরচিত একটি কবিতা পাঠ করেন। মহাবিদ্যালয়ের শিক্ষিকা পিয়ালী ভট্টাচার্য, সুরভী বিশ্বাস ও ইন্দ্রাণী বিশ্বাস একটি শ্রুতি নাটক পরিবেশন করেন। ‘বাংলা হরফের অভিযাত্রা’ বিষয়ে একটি সুন্দর উপস্থাপনা করেন মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. কাজল গাঙ্গুলী।

Advertisement

এভাবেই নদিয়ার চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে ২১ ফেব্রুয়ারি দিনটি পালন করা হয়। মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী, শিক্ষার্থীরা এদিনের অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভাষা শহীদদের প্রতি তাদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে। চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে ফি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। এবারের ভাষা দিবসের অনুষ্ঠান বিশেষভাবে পরিকল্পনা করা হয়েছিল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক দীপাঞ্জন দে। চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানের সমাপ্তিতে মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা সমবেত কণ্ঠে “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি” সংগীতটি পরিবেশন করেন। এভেবেই ২১ ফেব্রুয়ারি দিনটি চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে উদযাপিত হয়।

লেখক: শিক্ষক, চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়, নদিয়া।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ