আন্তর্জাতিক 

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হচ্ছেন প্রধানমন্ত্রী সেখ হাসিনার আস্থাভাজন মুহাম্মদ শাহাবুদ্দিন চুপ্পু

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হিসাবে মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন চুপ্পুর নাম ঘোষণা করা হয়েছে । বাংলাদেশের রাজনৈতিক মহলে চুপ্পুভাই বলে তিনি পরিচিত । আজ রবিবার সকালে বাংলাদেশ সরকার শাহবুদ্দীনের নাম নতুন রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করেছে। বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হচ্ছেন শাহবুদ্দীন।

প্রাক্তন মুক্তিযোদ্ধা তথা বর্ষীয়ান রাজনীতিক শাহবুদ্দীন আপাতত বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লিগের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। তিনি একই সঙ্গে প্রাক্তন বিচারপতি। একটা সময়ে ‘দুদক’-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। শাহবুদ্দীনকে বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হিসাবে মনোনীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

দলীয় প্রার্থী হিসাবে রবিবার শাহবুদ্দীনের নাম নির্বাচন কমিশনে দাখিল করেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রবীণ রাজনীতিক শাহবুদ্দীন বাংলাদেশের প্রধানমন্ত্রীর ‘আস্থাভাজন’ বলেই পরিচিত। গত বছর তাঁকে আওয়ামী লিগের প্রচার এবং প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান হিসাবে মনোনীত করেছিলেন হাসিনা।চলতি বছরের শেষে বাংলাদেশে সাধারণ নির্বাচন। সে দিক থেকে দেশের রাষ্ট্রপতি পদটি গুরুত্ব এবং তাৎপর্যের বিচারে বাড়তি মাত্রা যোগ করেছে। তাদের শাসনকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি হলেও ক্ষমতাসীন হাসিনা সরকার আগামী নির্বাচনে যাবে খানিকটা প্রতিষ্ঠান বিরোধিতা নিয়েই।

বিরোধী পক্ষ গত নির্বাচনেই আওয়ামী লিগের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলেছিল। এ বারেও তারা ‘নিরপেক্ষ এবং তদারকি সরকার’-এর অধীনে নির্বাচন করানোর দাবি তুলেছে। বিরোধী বিএনপির দাবি, হাসিনার সরকার ভোটের ছ’মাস আগে পদত্যাগ করুক। তার পর ভোট হোক ‘নিরপেক্ষ’ সরকারের অধীনে। হাসিনা সেই দাবি মেনে নেবেন— এমন কোনও সম্ভাবনা এখনও পর্যন্ত দেখা যাচ্ছে না। কিন্তু শেষ পর্যন্ত তেমন কিছু হলে তখনও রাষ্ট্রপতির ভূমিকা দেশের রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। সেই প্রেক্ষিতে শাহবুদ্দীনের মনোনয়ন ‘তাৎপর্যপূর্ণ’।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ