জীবিকার খোঁজখবর 

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কয়েকশো গ্ৰূপ সি, গ্ৰূপ ডিতে শীঘ্রই কর্মী নিয়োগ সার্ভিস কমিশনের মাধ্যমে

শেয়ার করুন
  • 47
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নিজস্ব প্রতিনিধি : রাজ্য স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ২৬০ গ্ৰূপ সি ও ৩৩১ গ্ৰূপ ডি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর– 644/6891/CSSC/ESTT/2018, Dated: 29.06.2018. গ্রূপ-সি পর্যায়ে আছে টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২, জুনিয়র অ্যাসিস্ট্যান্ট। গ্রূপ-ডি পর্যায়ে জুনিয়র পিওন, জুনিয়র দারোয়ান, জুনিয়র ফরাশ, জুনিয়র সুইপার, জুনিয়র প্রূফ প্রেসম্যান, জুনিয়র কম্পোজিটর, জুনিয়র মেশিনম্যান, জুনিয়র ফ্লাইবয়, জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট, জুনিয়র সর্টার, জুনিয়র মাঝি। যে-কোনো ভারতীয় নাগরিক আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের প্রার্থীরা।

শূন্যপদ
গ্ৰূপ সি পদ-
টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২- মোট শূন্যপদ ৭২টি (অসংরক্ষিত ১৭, অসংরক্ষিত ইএসএম ১, অসংরক্ষিত ইসি ৮, অসংরক্ষিত পিডি ২, অসংরক্ষিত এমএস ১, এসসি ১৮, এসসি ইসি ৬, এসটি ৭, এসটি ইসি ১, ওবিসি-এ ৫, ওবিসি-ইসি ২, ওবিসি-বি ৩, ওবিসি বি ইসি ১)।
জুনিয়র অ্যাসিস্ট্যান্ট- ১৮৮ (অসংরক্ষিত ১৮, অসংরক্ষিত ইএসএম ৪, এমএস ১, পিডি ৪, ইসি ১২, এসসি ৪৩, এসসি ইসি ১৩, এসসি ইএসএম ২, এসটি ২২, এসটি ইসি ৫, ওবিসি-এ ২৮, ওবিসি-এ ইসি ১১, ওবিসি-বি ২১, ওবিসি-বি ৪।
গ্ৰূপ ডি পদ
জুনিয়র কম্পোজিটর- ৮ (অসংরক্ষিত ৩, এসসি ১, এসসি ইএসএম ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-বি ১)।
জুনিয়র মেশিনম্যান- অসংরক্ষিত ইসি ১, এসসি ১।
জুনিয়র প্রূফ প্রেসম্যান- অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইসি ১, এসসি ১।
জুনিয়র ফ্লাইবয়- ৪ (অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষতি ইসি ১, এসসি ১, ওবিসি-এ ইসি ১)।
জুনিয়র সর্টার- ১১ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইএসএম ১, এসসি ২, এসসি ইসি ১, এসটি ২, ওবিসি-এ ১, ওবিসি-বি ৩)।
জুনিয়র পিওন-১৮৮  (অসংরক্ষিত ৪১, অসংরক্ষিত ইসি ২৪, অসংরক্ষিত পিডি ৬, অসংরক্ষিত এমএস ৩, অসংরক্ষিত ইএসএম ৭, এসসি ৩৮, এসসি ইসি ১৪, এসসি ইএসএম ৪, এসটি ৮, এসটি ইএসএম ২, এসটি ইসি ৪, ওবিসি-এ ১৩, ওবিসি-এ ইসি ৬, ওবিসি-এ ইএসএম ১, ওবিসি-বি ১২, ওবিসি-বি ইসি ৩, ওবিসি-বি ইএসএম ২)।
জুনিয়র দারোয়ান- ৬১ (অসংরক্ষিত ১০, অসংরক্ষিত ইসি ৯, অসংরক্ষিত পিডি ৩, অসংরক্ষিত ইএসএম ৩, অসংরক্ষিত এমএস ১, এসসি ১১, এসসি ইসি ৬, এসসি ইএসএম ১, এসটি ২, এসটি ইসি ২, এসটি ইএসএম ১, ওবিসি-এ ৫, ওবিসি-এ ইসি ২, ওবিসি-এ ইএসএম ১, ওবিসি-বি ২, ওবিসি-বি ইসি ১, ওবিসি-বি ইএসএম ১)।
জুনিয়র ফরাশ- ১২ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইএসএম ১, অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষিত ইসি ১, এসসি ৩, এসসি ইসি ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-এ ইসি ১, ওবিসি-বি ১)।
জুনিয়র সুইপার- ৩১ (অসংরক্ষিত ৩, অসংরক্ষিত ইসি ৭, অসংরক্ষিত পিডি ২, অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষিত এমএস ১, এসসি ইসি ২, এসসি ইএসএম ১, এসটি ২, এসটি ইসি ১, এসটি ইএসএম ১, ওবিসি-এ ২, ওবিসি-এ ইসি ২, ওবিসি-বি ইএসএম ১, ওবিসি-বি ৪, ওবিসি-বি ইসি ১, ওবিসি-বি ইএসএম ১)।
জুনিয়র মাঝি- ২ (এসসি ১, এসটি ১)।
জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট- ৯ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইসি ২, অসংরক্ষিত ইএসএম ১, এসসি ১, এসসি ইসি ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-বি ১)।
শিক্ষাগত যোগ্যতা-
টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২- ক) বিজ্ঞান শাখায় স্নাতক, অথবা খ) বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক বা সমতুল ও তার সঙ্গে টেকনিক্যাল কোয়ালিফিকেশন যথা এলসিই/এল এম ই / এলইই / ডিএলটিসি অথবা, গ) কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন অনুমোদিত ৩ বছরের ডিপ্লোমা।
জুনিয়র অ্যাসিস্ট্যান্ট- উচ্চমাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ।
জুনিয়র কম্পোজিটর- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও সেই সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রফিশিয়েন্সি সার্টিফিকেট বা অভিজ্ঞতা (যেখানে এরকম ট্রেনিংয়ের ব্যবস্থা নেই)।
জুনিয়র মেশিনম্যান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও সেই সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রফিশিয়েন্সি সার্টিফিকেট বা অভিজ্ঞতা (যেখানে এরকম ট্রেনিংয়ের ব্যবস্থা নেই)।
জুনিয়র প্রূফ প্রেসম্যান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র ফ্লাইবয়- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র সর্টার- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র পিওন- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র দারোয়ান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র ফরাশ- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র সুইপার- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র মাঝি- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
সব পদের ক্ষেত্রেই বাংলা/ইংরেজিতে দক্ষতা থাকা দরকার
বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী ১৮ থেকে ৪০ বছর। এরাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আগামী ৫ জুলাই বিকেল ৫টে থেকে স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে অন লাইনে আবেদন পত্র নেওয়া শুরু হবে , চলবে ২০ জুলাই ২০১৮ পর্যন্ত। গ্রূপ সি পদের জন্য সাধারণ ও ওবিসি ক্যাটাগেরীর প্রার্থীদের ২০০ টাকা পরীক্ষা ফি বাবদ দিতে হবে । আর গ্রূপ ডি পদের সাধারণ ও ওবিসি প্রার্থীদের ১৫০ টাকা ফি বাবদ দিতে হবে। তপশিলী জাতি/ উপজাতি ও প্রতিবন্ধী প্রার্থীরা  যথাক্রমে ১৪০ ও ১০০ টাকা ফি বাবদ জমা দিতে হবে । বিস্তারিত জানার জন্য আগ্রহীরা এই ওয়েবসাইট ভিজিট করতে পারেন-www.westbengalssc.com/sscorg/wbssc/home/.


শেয়ার করুন
  • 47
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সম্পর্কিত নিবন্ধ

Leave a Comment